শীর্ষ সংবাদসংবাদ শিরোনামসব সংবাদ

লিবিয়ায় আবারো শ্রমিক পাঠানোর ছাড়পত্র চায় বায়রা

BAIRAঢাকা জার্নাল: বর্তমানে আফ্রিকার দেশ লিবিয়ার সার্বিক পরিস্থিতি ভালো দাবি করে দেশটিতে আবারো শ্রমিক পাঠানোর বিষয়ে ছাড়পত্র চায় জনশক্তি রফতানিকারকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজ (বায়রা)।

বৃহস্পতিবার (২৪ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানায় বায়রা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, লিবিয়ায় রাজনৈতিক ও সামাজিক অস্থিরতা বিরাজমান থাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে সব রিক্রুটিং এজেন্সিকে কর্মীদের ভিসা স্ট্যাম্পিং বন্ধ রাখার আদেশ দিয়েছিলো প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। সেই পরিপ্রেক্ষিতে প্রায় ২-৩ মাস কর্মীদের নিরাপত্তার কথা বিবেচনা করে সব রিক্রুটিং এজেন্সিকে বাংলাদেশে অবস্থিত লিবিয়া দূতাবাস থেকে ইস্যুকৃত ভিসার বিপরীতে কর্মী না পাঠানোর অনুরোধ করে বায়রা।

এখন পরিস্থিতি স্বাভাবিক দাবি করে ভিসার ছাড়পত্র দিতে অনুরোধ জানানো হয় বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বাংলাদেশের কর্মীদের জন্য লিবিয়ার মতো একটি বড় শ্রমবাজার উন্মুক্ত রাখতে শিগগিরই ভিসাপ্রাপ্তদের লিবিয়া যাওয়ার জন্য ছাড়পত্র দেওয়া জরুরি।

এর আগে ইস্যু করা ভিসার বিপরীতে কর্মীদের লিবিয়া পাঠানোর উদ্দেশ্যে গত বছরের ২৯ অক্টোবর একটি আলোচনা সভা করে বায়রা কার্যনির্বাহী কমিটি। সভার সিদ্ধান্ত অনুযায়ী, দ্রুত ছাড়পত্র দেওয়ার অনুরোধ জানিয়ে প্রথমে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ও পরে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়কে চিঠি দেয় বায়রা। এরপরও লিবিয়াগামী কর্মীদের ছাড়পত্র অনুমোদন না পাওয়ায় হাইকোর্টে একটি রিট পিটিশন দাখিল করে তারা।

দেশটির অভ্যন্তরীণ নিরাপত্তার কথা বিবেচনা করে গত বছরের ২৫ সেপ্টেম্বর লিবিয়ায় যেকোনো বাংলাদেশি নাগরিকের ভ্রমণের বিষয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়।
ঢাকা জার্নাল, মার্চ ২৪, ২০১৬

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.