শীর্ষ সংবাদসংবাদ শিরোনামসব সংবাদ

লালমাটিয়ায় তিন লেখক-প্রকাশককে কুপিয়ে হত্যার চেষ্টা

lalmatiyaঢাকা  জার্নাল: শুদ্ধস্বর প্রকাশনীর প্রকাশক-লেখক আহমেদুর রশীদ টুটুল, কবি তারেক রহিম ও লেখক-গবেষক রণদীপম বসুকে কুপিয়েছে দুর্বৃত্তরা।

শনিবার (৩১ অক্টোবর) দুপুরে এ ঘটনা ঘটে। লালমাটিয়ায় শুদ্ধস্বর প্রকাশনীর অফিসে চারজন যুবক এসে তাদের তিনজনকে এলোপাতাড়ি কোপানোর পর গুলি করে। এতে তারা গুরুতর আহত হন। পরে তাদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়া হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, লালমাটিয়া সি ব্লকের ৮/১৩ নম্বর বাসার চারতলায় শুদ্ধস্বরের কার্যালয়ে বই নেওয়ার কথা চারজন যুবক প্রবেশ করে। কার্যালয়টিতে সে সময় পাঁচজন ছিলেন। আহত তিনজন বাদে বাকি দু’জনের একজন রাসেল শুদ্ধস্বর ও অন্যজন ওয়াশিকুর রহমান শক্তি বিডিনিউজের কর্মচারী। কর্মচারীদের অন্য কক্ষে আটকে তিনজনকে কুপিয়ে ও গুলি করে বাইরে থেকে তালা দিয়ে পালিয়ে যায় দুর্বৃত্তরা। এ সময় রাসেল আহত টুটুলের মোবাইলে ঘটনাটি টুটুলের বন্ধু দৈনিক সমকালের নির্বাহী সম্পাদক মোস্তাফিজ শফিকে জানিয়ে তাদেরকে উদ্ধারের অনুরোধ জানান। মোস্তাফিজ শফি বিষয়টি পুলিশকে জানান।

একই সময় একই মোবাইল থেকে ওয়াশিকুর রহমান শক্তি এসএমএস করেন ডিএমপি’র তেজগাঁও জোনের ডিসি বিপ্লব কুমার সরকারের মোবাইলে। এ দু’ভাবে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে তালা ভেঙে উদ্ধার করে তিনজনকে।

ঢামেক হাসপাতালের সামনে বিডিনিউজের প্রকাশনা বিভাগের কর্মচারী ওয়াশিকুর রহমান শক্তি সাংবাদিকদের বলেন, হামলাকারীদের হাতে আগ্নেয়াস্ত্র ও ধারালো অস্ত্র ছিল। তারা আমাকে ও রাসেলকে অস্ত্রের মুখে জিম্মি করে অন্য কক্ষে আটকে রেখে এ হামলা চালায়। পরে তারা বাইরে থেকে তালা দিয়ে আটকে রেখে পালিয়ে যায়। আমি এরপর তেজগাঁও জোনের ডিসি স্যারের (বিপ্লব কুমার সরকার) মোবাইল নম্বর সংগ্রহ করে টুটুল স্যারের মোবাইল থেকে এসএমএস করি। পরে পুলিশ এসে আমাদের সবাইকে উদ্ধার করে আহতদের হাসপাতালে পাঠায়।

বিকেল সাড়ে চারটার দিকে ঢামেক হাসপাতালের জরুরি বিভাগের আবাসিক সার্জন (আরএস) ডা. রিয়াজ মোরশেদ জানান, প্রকাশক আহমেদুর রশীদ টুটুলের শরীরে গুলি করা হয়েছে। তাকে হাসপাতালের নিউরোসার্জারি বিভাগে চিকিৎসা দেওয়া হচ্ছে।

বাকি দু’জনের অবস্থাও গুরুতর। কবি তারেক রহিমের এখনও জ্ঞান ফেরেনি। তাকে ও রণদীপম বসুকে চিকিৎসা দেওয়া হচ্ছে জরুরি বিভাগের জরুরি অস্ত্রোপচার কক্ষে (ইওটি)।

ডা. রিয়াজ মোরশেদ আরও জানান, টুটুল ও তারেক রহিমের অবস্থাই বেশি খারাপ। তাদের মাথায় গুরুতর আঘাতের পাশাপাশি শরীরে ক্ষত রয়েছে।

র‌্যাব-২’র এডিশনাল এসপি মিজানুর রহমান ঘটনাস্থল পরিদর্শন করে বাংলানিউজকে জানান, লালমাটিয়ায় একটি চারতলা বাড়িতে প্রকাশনীর অফিস। বাড়ির মালিক আজহার হোসেন। চারতলার প্রথম ও দ্বিতীয় রুমে এ ঘটনা ঘটে।

তিনি জানান, তিনজনকেই কোপানো হয়েছে। এরপর দুই রাউন্ড গুলি করা হয়েছে। ঘটনাস্থল থেকে একটি তাজা গুলি উদ্ধার করা হয়েছে।

মোহাম্মদপুর থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) আবদুল্লাহ আল মামুন জানান, ঘটনাস্থল থেকে তিনজনকে উদ্ধার করে তিনি ঢামেক হাসপাতালে নিয়ে আসেন।

তিনি জানান, ১৩ নম্বর বাসার চারতলায় শুদ্ধস্বরের কার্যালয়ে বই নেওয়ার কথা বলে চারজন যুবক প্রবেশ করে হামলা চালায়।

ডিএমপির অতিরিক্ত কমিশনার মারুফ হাসান বলেন, তারেক রহিমের মাথায় গুরুতর আঘাত এবং কোমরে গুলি লেগেছে। তিনিই মূলত বেশি অাহত। দুর্বৃত্তরা বই কেনার কথা বলে ঢোকে। সিআইডি, পুশিল এবং ডিবি আলাদা আলাদা তদন্ত শুরু করেছে।

শুদ্ধস্বর প্রকাশনী থেকে নিহত মুক্তমনা লেখক ড. অভিজিৎ রায়ের বই প্রকাশিত হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৫/

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.