শিক্ষা-সংস্কৃতি

র‌্যাগ ডে’র নামে অশ্লীলতা বন্ধে মাউশির নির্দেশনা

‘র‍্যাগ ডে’র নামে নগ্নতা, ডিজে পার্টি, অশ্লীলতা, অবৈধ কার্যকলাপ, গুণ্ডামি ইত্যাদি রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা জারি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)।

হাইকোর্টে দায়ের করা রিট পিটিশনের রায়ের আলোকে অধিদফতরের আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠান প্রধান, সরকারি টিচার্স ট্রেনিং কলেজ প্রধান, সব অঞ্চলের উপ-পরিচালক, পরিচালক, জেলা শিক্ষা কর্মকর্তা, সরকারি ও বেসরকারি বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসারদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়।

গত ১৪ আগস্ট সই করা অফিস আদেশে বলা হয়, ‘র‍্যাগ ডে’ নামে নগ্নতা, ডিজে পার্টি, অশ্লীলতা, অবৈধ কার্যকলাপ, গুণ্ডামি ইত্যাদি রোধকল্পে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে গত ১৭ এপ্রিলের হাইকোর্ট বিভাগ রিট পিটিশনের রায়ে নির্দেশ প্রদান করা হয়।

এমতাবস্থায়, মহামান্য হাইকোর্টের নির্দেশ অনুযায়ী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের অধীন শিক্ষা প্রতিষ্ঠানগুলো ‘র‍্যাগ ডে’ নামে নগ্নতা, ডিজে পার্টি, অশ্লীলতা, অবৈধ কার্যকলাপ, গুণ্ডামি ইত্যাদি অনৈতিক মূল্যবোধের অবক্ষয়মূলক কার্যকলাপ করা যাবে না। এসব কার্যকলাপ রোধকল্পে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা হলো।