খেলা

রোনালদোর রেকর্ডে ভাগ বসালেন হাল্যান্ড

ঢাকা জার্নাল ডেস্ক

‘গোলমেশিন’- এই শব্দটা শুনলেই বর্তমান প্রজন্মের যেই ফুটবলারের নাম সর্বপ্রথম মাথায় আসে, তিনি হলেন নরওয়েজিয়ান স্ট্রাইকার আর্লিং হাল্যান্ড। বর্তমানে ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার সিটির স্ট্রাইকার হিসেবে খেলছেন এই তারকা ফুটবলার। বয়সটা মাত্র ২৪, তবে এই বয়স পর্যন্তই যত কীর্তি আর সাফল্যে নাম লিখিয়ে ফেলেছেন তা অবিশ্বাস্য!

জাতীয় দলের হয়ে বড় কোনো সাফল্য না থাকলেও ক্লাব ফুটবলে বিগত কয়েক মৌসুম ধরেই নিজের আধিপত্য দেখিয়ে যাচ্ছেন হাল্যান্ড। সিটির হয়ে ইতিমধ্যে সম্ভাব্য সকল শিরোপাই তুলে ধরা হয়ে গেছে তার। এবার পর্তুগিজ কিংবদন্তী ক্রিশ্চিয়ানো রোনালদোর বিরল এক রেকর্ডে ভাগ বসালেন এই তরুণ স্ট্রাইকার।

নির্দিষ্ট একটি ক্লাবের হয়ে দ্রুততম ১০০ গোল করায় এত দিন সবার ওপরে ছিলেন রোনালদো। এবার ম্যানচেস্টার সিটির হয়ে ১০০ গোল করে ফেললেন নরওয়েজিয়ান স্ট্রাইকার হাল্যান্ড।

এর আগে রিয়াল মাদ্রিদের হয়ে ১০০ গোল করতে রোনালদোর সময় লেগেছিল ১০৫ ম্যাচ। গতকাল রাতে সমান ম্যাচে সিটির হয়ে গোলের সেঞ্চুরি পূরণ করলেন হাল্যান্ডও।

সিটির হয়ে হাল্যান্ডের করা ১০০ গোলের ৭৩টিই এসেছে প্রিমিয়ার লিগের ম্যাচে। এর বাইরে ১৮টি এসেছে চ্যাম্পিয়নস লিগে, ৮টি এফএ কাপে এবং ১টি এসেছে কারাবাও কাপে। ৭৩ গোল তিনি করেছেন তার বাঁ পায়ে, ১৪ গোল করেছেন ডান পায়ে, ১২টি করেছেন হেডে এবং ১টি করেছেন শরীরের পেছনের অংশ দিয়ে। এছাড়াও ১০০ গোলের ১৮টি তিনি আদায় করেছেন সফল স্পট কিক থেকে।

সর্বকালের সেরা দুই ফুটবলার আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী লিওনেল মেসি ও পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদো, এই দুই মহাতারকাকে আরও এক পরিসংখ্যানে টপকে গেছেন হাল্যান্ড। তার বয়স এখন ২৪ বছর ৬৩ দিন চলছে। এখন পর্যন্ত ২৭১ ম্যাচে তার গোলসংখ্যা ২৩৫টি। একই বয়সে ৩১৩ ম্যাচ খেলে রোনালদো গোল করেছিলেন ১১৭টি এবং ২৭৪ ম্যাচে মেসির গোল ছিল ১৮৪টি।