খেলা

রোনালদোকে ফুটবল ইতিহাসের অন্যতম রচয়িতা বললেন লেভান্ডোভস্কি

ঢাকা জার্নাল ডেস্ক

ক্যারিয়ারে সব ধরণের প্রতিযোগিতায় ঠিক কতগুলো শিরোপা জিতেছেন পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদো, তার হিসেব হয়ত তিনি নিজেও রাখেননি। বিশ্বকাপ বাদে জাতীয় দল এবং ক্লাবের জার্সি গায়ে সম্ভাব্য সকল ট্রফিই জয় করা হয়ে তার। বয়সটা প্রায় ৪০ হয়ে গেলেও মাঠে দাপড় দেখিয়েই যাচ্ছেন, গোল করে যাচ্ছেন নিয়মিত।

রোনালদোর এই বয়সে এসে এরকম ফর্ম ধরে রাখা দেখে মুগ্ধ পোল্যান্ডের তারকা স্ট্রাইকার রবার্ট লেভান্ডোভস্কি। পোলিশ এই তারকা মনে করেন, রোনালদোর এমন উচ্চাকাঙ্ক্ষার পেছনে তার রাগ ভূমিকা রেখেছে।

ইউরোপের অধ্যায় চুকিয়ে বর্তমানে সৌদি লিগে খেলছেন রোনালদো। আল নাসরের এই তারকা সেখানেও গোলের বন্যা বইয়ে দিচ্ছেন। কিছুদিন আগেই ৯০০ গোলের মাইলফলক পার করে এগিয়ে যাচ্ছেন এক হাজার গোল করার দিকে। ক্যারিয়ারের গোধূলিলগ্নে এসেও রোনালদোর এমন ক্ষধা দেখে মুগ্ধ রবার্ট লেভানডোভস্কি।

বার্সেলোনার এই স্ট্রাইকার বলেন, ‘রোনালদো, ইতিহাসের অনেক পৃষ্ঠার রচিয়তা। তার আশেপাশের অনেক বারের উচ্চতা বাড়িয়ে চলছেন। এসব এমন কিছু যা উপেক্ষা করতে পারবেন না। সম্ভাব্য সবকিছুই অর্জন করেছেন তিনি। ৩৯ বছর শেষে ৪০ বছরে পদার্পন করতে যাচ্ছেন। তার উচ্চাকাঙ্ক্ষা স্পষ্ট। তার রাগ এবং নার্ভাসের মধ্যে উচ্চাকাঙ্খা প্রকাশ পায়। আমার মনে হয়, তিনি যদি রাগান্বিত না হতেন শুধু খেলার জন্যই খেলতেন। তবে এটা পরিস্কার তার এখন উচ্চাকাঙ্ক্ষা আছে এবং তার বর্তমান শারীরিক অবস্থাও ভালো।’

ফুটবলকে যা দিয়েছেন রোনালদো তা ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে বলে জানান লেভানডোভস্কি। তিনি বলেন, ‘রোনালদো তার পুরো ক্যারিয়ারে কী অর্জন করেছেন তা ভালোভাবেই বুঝতে পারি। অর্জন এবং সংখ্যা দিয়ে ফুটবলের ইতিহাসে কি দুর্দান্ত প্রভাব রেখেছেন। অবশ্যই ইতিহাসের পাতায় মুদ্রিত থাকবে।’

আগামী ১২ অক্টোবর উয়েফা নেশন্স লিগে পোল্যান্ডের মুখোমুখি হবে পর্তুগাল। রোনালদোর এত প্রশংসা করলেও লেভা বলেছেন, পর্তুগালকে ম্যাচে কোনো ছাড় দেবেন না তারা।