রাহুলের কাছে হার বিজেপির দীনেশের

জুন ৪, ২০২৪

ঢাকা জার্নাল আন্তর্জাতিক ডেস্ক:

ভারতের লোকসভা নির্বাচনে উত্তর প্রদেশের রায়বেরেলি আসনে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর কাছে পরাজয় স্বীকার করে নিয়েছেন বিজেপির প্রার্থী দীনেশ প্রতাপ সিং।

আজ মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৮টায় লোকসভা নির্বাচনে ভোট গণনা শুরু হয়। দুপুর ১টা ৪২ মিনিটের হালনাগাদ তথ্য অনুযায়ী,রাহুলের কাছে দীনেশ পরাজয় স্বীকার করেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট দিয়েছেন দীনেশ। এতে তিনি রায়বেরেলির জনগণের কাছে ক্ষমা চান। বলেন,তার দলের সদস্যরা কংগ্রেসের এই ঘাঁটিতে (রায়বেরেলি) বিজেপির জয় নিশ্চিত করার জন্য অক্লান্ত পরিশ্রম করেছেন। কিন্তু জনগণের রায় দেওয়ার বিষয়টি তার দলের সদস্যদের হাতে ছিল না।

ভারতের নির্বাচন কমিশনের সবশেষ তথ্য অনুসারে,কংগ্রেসের রাহুল এই আসনে বিজেপির দীনেশের চেয়ে ২ লাখের বেশি ভোটের ব্যবধানে এগিয়ে ছিলেন। এ পর্যন্ত রাহুলের প্রাপ্ত ভোট ৩ লাখ ৬০ হাজার ৯১৪। দীনেশের প্রাপ্ত ভোট ১ লাখ ৫৯ হাজার ৮৭০।

ফেসবুক পোস্টে দীনেশ বলেন,তিনি অত্যন্ত বিনয়ের সঙ্গে,কঠোর পরিশ্রমের মধ্য দিয়ে রায়বেরেলির জনগণের সেবা করেছেন। এই সেবাকালে যদি তাঁর চিন্তা,কথা বা কাজে কোনো ভুল হয়ে থাকে বা তিনি কাউকে আহত করে থাকেন,তাহলে তিনি ক্ষমা চান।

রায়বেরেলি কংগ্রেসের ঘাঁটি হিসেবে পরিচিত। এই আসনে ২০ মে ভোট হয়।

লোকসভা নির্বাচন ১৯ এপ্রিল শুরু হয়। শেষ হয় ১ জুন। গত শনিবার ভোট শেষ হওয়ার পরই শুরু হয় বুথফেরত জরিপের (এক্সিট পোল) ফলাফল প্রকাশ। প্রতিটি বুথফেরত জরিপ আভাস দেয়,এ নির্বাচনে আবার জিতছে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপির এনডিএ জোট। তবে এসব বুথফেরত জরিপের পূর্বাভাস নাকচ করে বিরোধী ‘ইন্ডিয়া’ জোট।