শীর্ষ সংবাদসব সংবাদ

রাত ৯টায় নিভে যাবে সব ঘরের আলো

ঢাকা জার্নাল: রাত নয়টায় নিভে যাবে সব ঘরের আলো। স্মরণ করা হবে ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতের শহীদদের। এই রাতে হানাদার বাহিনী ঝাঁপিয়ে পড়ে নিরীহ বাঙালির ওপর। নিরস্ত্র মানুষকে হত্যা করে নির্বিচারে। থামিয়ে দেওয়ার চেষ্টা করে স্বাধীকার আদায়ের আন্দোলন। কিন্তু বাঙালি জেগে উঠেছিল। সেই হত্যাকারীদের বিরুদ্ধে লড়াই করে ছিনিয়ে এনেছিল স্বাধীনতা।

সেই শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতেই আজ রাত নয়টায় বিদ্যুতের আলো নেভানো হবে। রাত ৯টা থেকে ৯টা ১মিনিট পর্যন্ত একমিনিটের জন্য সব ঘরের আলো নিভিয়ে দিয়ে এই রাত স্মরণ করার ঘোষণা দিয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। তবে ওই সময় বিদ্যুৎ বিভাগ থেকে বিদ্যুৎ সবরাহ বন্ধ করা হবে না। এছাড়া জরুরি সেবা প্রতিষ্ঠান ও কেপিআই এই আয়োজনের বাইরে থাকবে।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সূত্র জানায়, ১৯৭১ সালের ২৫ মার্চ হানাদার বাহিনী নিরীহ বাঙালির ওপর নির্মম হত্যাযজ্ঞকে স্মরণ করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। এই কালরাতের সঙ্গে সাধারণ মানুষকে সম্পৃক্ত করতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় জেলা প্রশাসকদের আহ্বান জানিয়েছে। একইসঙ্গে বিভিন্ন মাধ্যমে সাধারণ মানুষকে আলো নিভিয়ে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে উদ্বুদ্ধ করছে মন্ত্রণালয়।
এ বিষয়ে জানতে চাইলে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, ‘কালরাতকে স্মরণ করতে এই কর্মসুচির ঘোষণা দেওয়া হয়েছে।একমিনিট আলো বন্ধ রাখার মধ্য দিয়ে এই কালরাতকে স্মরণ করবে মানুষ।যে রাতে অনেক মেধাবি মানুষ হারিয়ে গেছে বাঙালির জীবন থেকে।’ তিনি বলেন, ‘মানুষকে আমরা আহ্বান জানিয়েছি, তারা নিজস্ব উদ্যোগে সব শহীদের স্মরণে আলো বন্ধ রাখবে। তবে কেন্দ্রীয়ভাবে কোথাও এই কর্মসূচি পালন করা হবে না।’

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, ‘অন্য যেকোনও দিনের চেয়ে এই দিন শুধু আমাদের কাছেই নয়, বিশ্বের গণহত্যার ইতিহাসে এক অনন্য উদাহরণ ও স্মরণযোগ্য দিন।এক দিনে এত মানুষ হত্যা পৃথিবীর ইতিহাসে বিরল। দিনটি যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে পালনে সবার সহযোগিতা চান তিনি।’

ঢাকা জার্নাল, মার্চ ২৫, ২০১৮।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.