আন্তর্জাতিকসংবাদ শিরোনামসব সংবাদ

‘রাজা সালমানের অপসারণ চায় সৌদি রাজ পরিবার’

26সৌদি রাজ পরিবারের বেশির ভাগ সদস্যই দেশটির বর্তমান রাজা সালমান বিন আব্দুল আজিজের অপসারণ চান। তারা সালমানের ছোট ভাইকে সিংহাসনে বসাতে চান বলে নাম প্রকাশে অনিচ্ছুক একজন ভিন্ন মতালম্বী প্রিন্স জানিয়েছেন। ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট এ খবর দিয়েছে। খবর – রেতে।

এতে বলা হয়েছে, সৌদি আরবের প্রতিষ্ঠাতা আবদুল আজিজ ইবনে সৌদের জীবিত ১২ সন্তানের মধ্যে ৮ জনই রাজা সালমানের অপসারণ চান। তারা চাচ্ছেন, ৭৯ বছর বয়সী সৌদি রাজা সালমানের বদলে তার ছোটভাই প্রিন্স আহমেদ বিন আব্দুল আজিজ সিংহাসনের বসুন। প্রিন্স আহমেদের বয়স ৭৩।

এ ছাড়া, দেশটির শক্তিশালী উলেমা সম্প্রদায়ের বেশির ভাগ সদস্য সালমানের অপসারণ চান। অভ্যুত্থানের মাধ্যমে রাজাকে সরিয়ে তার জায়গায় দেশটির সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ বিন আব্দুল আজিজকে বসাতে চান তারা। উলেমা সমাজের সবার না হলেও অন্তত ৭৫ শতাংশের সমর্থন আহমেদের প্রতি রয়েছে বলে ওই সৌদি প্রিন্স জানিয়েছেন।

রাজা সালমান স্মৃতি বিধ্বংসী অ্যালজাইমার রোগে ভুগছেন উল্লেখ করে তিনি আরো বলেন, এ অবস্থায় তার সামনে দুটি পথ খোলা আছে। প্রথমটি হলো- তিনি সৌদি আরব ত্যাগ করবেন এবং দেশে-বিদেশ সবার কাছে সম্মানীয় হয়ে থাকবেন। আর তা না হয় প্রিন্স আহমেদকে যুবরাজ হিসেবে নিয়োগ দেয়া হবে এবং সৌদি আরবের অর্থনীতি থেকে সশস্ত্র বাহিনী পর্যন্ত সবই নিয়ন্ত্রণ করবেন তিনি।

সৎ ভাই রাজা আবদুল্লাহ বিন আব্দুল আজিজের মৃত্যুর পর চলতি বছরের ২৩ জানুয়ারি ক্ষমতায় বসেন সালমান।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.