শীর্ষ সংবাদসংবাদ শিরোনাম

রাজধানীতে পরিত্যক্ত বাড়ি সংখ্যা ৬ হাজার ৪৬৭ টি

dhakaঢাকা জার্নাল: রাজধানীতে বর্তমানে ৬ হাজার ৪৬৭ টি পরিত্যক্ত বাড়ি রয়েছে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মান্নান খান।

তিনি বলেন, রাজধানী ঢাকায় বর্তমানে পরিত্যক্ত বাড়ির সংখ্যা ৬ হাজার ৪৬৭ টি। এসব বাড়ির মধ্যে বিক্রয় তালিকায় বাড়ির সংখ্যা চার হাজার ৭৮২টি এবং সংরক্ষিত বাড়ির সংখ্যা ২১৫টি।

রোববার নবম জাতীয় সংসদের ১৮ তম অধিবেশনে সংসদ সদস্য এইচ এম গোলাম রেজার লিখিত প্রশ্নের জবাবে মান্নান খান এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, রাজধানীতে দলিল সম্পাদিত বাড়ির সংখ্যা ২ হাজার ৬৭০ টি এবং অবমুক্ত করা হয়েছে এমন বাড়ির সংখ্যা ১ হাজার ১১ টি। ১০৬ টি বাড়ি অবৈধ বসবাসকারীর দখলে রয়েছে। ৯৯৯ টি বাড়ির বিপ্ররীতে মামলা চলছে। বাকী ১ হাজার ৪৬৬ টি বাড়ি ডি এন গ্রহীত ও বরাদ্দ প্রপকগণের নিকট হতে ভাড়া আদায়ের মাধ্যমে বিক্রয়ের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

সংসদ সদস্য মো. শাহরিয়ার আলমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, রাজউকের আওতাধীন এলাকায় অনুনমোদিতভাবে ও বিল্ডিং কোড অমান্য করে নির্মিত হয়েছে এমন ৮ হাজার টি স্থাপনা চিহ্নিত করা হয়েছে। এসকল স্থাপনা নির্মানকারীদের বিরুদ্ধে ইমারত নির্মান আইন ১৯৫২ অনুযায়ি ব্যবস্থা গ্রহন করা হচ্ছে।

সাংসদ এম আব্দুল লতিফের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পর্যটন শহর কক্সবাজারের সৌন্দর্য বর্ধন ও সুশৃঙ্খল করে গড়ে তোলার অংম হিসেবে পরিকল্পিত আবাসন গড়ার লক্ষে কক্সবাজারে ৫০০ হতে ৮৫০ বর্গফুটের ফ্ল্যাট নির্মান পরিকল্পনা গ্রহন করা হয়েছে। যার মেয়াদ কাল ২০১২ থেকে ২০১৪ সাল।

ঢাকা জার্নাল, জুন ৩০, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.