আন্তর্জাতিকসংবাদ শিরোনামসব সংবাদ

রাক্কায় হাসপাতাল, ক্লিনিক ও স্টেডিয়ামে হামলা চালিয়েছে ফ্রান্স

20 সিরিয়ায় আইএস অধ্যুষিত রাক্কায় ব্যাপক বিমান হামলা চালিয়েছে ক্ষুব্ধ ফ্রান্স। দেশটির রাজধানীতে শুক্রবার ভয়াবহ সন্ত্রাসী হামলায় ১২৯ জন (পরে আরো তিনজন) নিহত হওয়ার দুই দিন পর রাক্কায় এ বিমান হামলা চালালো ফ্রান্স।  ফ্রান্স এসব হামলায়  আইএসের স্থাপনা ধংসের দাবি করলেও স্থানীয় একটি মানবাধিকার সংগঠন দাবি করেছে, ওই হামলায়  স্টেডিয়াম, জাদুঘর, কয়েকটি ক্লিনিক, হাসপাতাল, একটি মুরগির খামার ও স্থানীয় সরকারি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ‘স্থানীয় সময় রোববার রাতে সিরিয়ার রাক্কায় ফরাসি বিমান বাহিনীর অভিযান শুরু হয়। অভিযানে রাক্কায় আইএসআইএল’র প্রথম যে স্থাপনাটি ধ্বংস হয়েছে, সেটি জঙ্গি সংগঠনটির কমান্ড পোস্ট হিসেবে ব্যবহৃত হতো। সেই সঙ্গে অস্ত্র ও অন্যান্য সামরিক সরঞ্জামও সেখানে মজুত করা হতো। আর দ্বিতীয় স্থাপনাটি সংগঠনটির প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে ব্যবহৃত হতো।’হামলায় ১২টি যুদ্ধবিমান অংশ নেয়, যাদের ১০টিই বোমারু বিমান। এসব বিমান থেকে আইএস’র (দায়েশ) বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে ২০টি বোমা ছোঁড়া হয়েছে বলে জানিয়েছে ফান্স।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ফরাসি যুদ্ধবিমানগুলো জর্দান ও সংযুক্ত আরব আমিরাত থেকে আকাশে ওড়ে এবং মার্কিন বাহিনীর সঙ্গে সমন্বয় রেখে এ অভিযান পরিচালনা করা হচ্ছে।

ফ্রান্সের আকস্মিক এ অভিযানে বেসামরিক কিছু স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি করেছে আইএসআইএল বিরোধী স্থানীয় মানবাধিকার সংগঠন ‘রাক্কা ইজ বিইং সাইলেন্টলি স্লটারড’।

সংগঠনটির দাবি, ফ্রান্সের বোমা হামলায় রাক্কার একটি স্টেডিয়াম, জাদুঘর, কয়েকটি ক্লিনিক, হাসপাতাল, একটি মুরগির খামার ও স্থানীয় সরকারি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। সংগঠনটি আরো জানায়, কমপক্ষে ৩০ বার বিমান হামলা চালানো হয়েছে। এতে রাক্কা শহরে পানি ও বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। রাক্কার বিভিন্ন হাসপাতালের বরাত দিয়ে এসব হামলায় কোন বেসামরিক নাগরিক হতাহত হয়নি বলে জানিয়েছে তারা। বেশ কিছু  টুইটার বার্তায় এসব তথ্য জানায় সংগঠনটি।এদিকে বৃটেনে বিরোধী লেবার পার্টির নেতা জেরেমি করবিন বলেছেন, ইসলামিক স্টেটের বিরুদ্ধে বোমা হামলা চালিয়ে সফলতা পাওয়া যাবে সামান্যই। শান্তি প্রতিষ্ঠায় রাজনৈতিক উদ্যোগের প্রতি জোর দিয়েছেন তিনি।

উল্লেখ্য, শুক্রবার রাতে ফ্রান্সের স্টেড দ্য ফ্রান্স স্টেডিয়াম, ক্যামবোজ রেস্তোরাঁ, বলিভার্ড ভল্টেয়ার, বাটাক্লঁ থিয়েটার (রক কনসার্ট), রুয়ে ডি ফন্টেইন অ রই, রুয়ে ডি ছারনি (পাতাল রেলস্টেশন) ও রুয়ে ডি টার্মিসে একযোগে হামলা চালায় আইএস। ওই হামলায় সর্বশেষ ১৩৩ জন নিহতের খবর জানা গেছে এবং সাড়ে তিনশ’র বেশি মানুষ আহত হয়েছে। হামলার পরই আইএস এর দায় স্বীকার করে। এ টিকে ফ্রান্সের বিরুদ্ধে যুদ্ধ ঘোণার সামিল উল্লেখ করে দেশটির প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ আইএসের বিরুদ্ধে হামলা আরো জোরদার করার অঙ্গীকার করেছেন।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.