আন্তর্জাতিকস্পটলাইট

রসায়নে নোবেল পেলেন গুগলের দুই বিজ্ঞানীসহ ৩ জন

ঢাকা জার্নাল ডেস্ক:

এ বছর রসায়নে নোবেল পুরস্কার পেয়েছেন ডেভিড বেকার, ডেমিস হাসাবিস এবং জন জাম্পার। ডেভিড বেকার যুক্তরাষ্ট্রের নাগরিক, ডেমিস হাসাবিস ও জন জাম্পার যুক্তরাজ্যের নাগরিক।

বুধবার (৯ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে সুইডেনের রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস এই নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করে।

রয়্যাল সুইডিশ একাডেমি জানিয়েছে, ডেভিড বেকারকে ‘কম্পিউটেশনাল প্রোটিন ডিজাইন’ এর জন্য, এবং ডেমিস হাসাবিস ও জন জাম্পারকে যৌথভাবে ‘প্রোটিন স্ট্রাকচার প্রেডিকশন’ এর জন্য রসায়নে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।

ডেভিড বেকার যুক্তরাষ্ট্রের সিয়াটলের ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের অধ্যাপক। ডেমিস হাসাবিস যুক্তরাজ্যের বাসিন্দা, তিনি গুগলের ডিপমাইন্ড প্রজেক্টে কাজ করছেন এবং জন জাম্পারও হাসাবিসের মতোই গুগলের ডিপমাইন্ডের গবেষক।

প্রথা অনুযায়ী, অক্টোবরের প্রথম সোমবার চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। সেই হিসেবে ৭ অক্টোবর চিকিৎসাশাস্ত্রে ‘মাইক্রোআরএনএ আবিষ্কার এবং পোস্ট-ট্রান্সক্রিপশনাল জিন নিয়ন্ত্রণে এর ভূমিকার জন্য’ যৌথভাবে দুই মার্কিন বিজ্ঞানী ভিক্টর অ্যামব্রোস ও গ্যারি রাভকানকে নোবেল পুরস্কার দেওয়া হয়।

পদার্থবিজ্ঞানে, জন জে. হোপফিল্ড ও জিওফ্রে ই. হিন্টনকে ‘কৃত্রিম নিউরাল নেটওয়ার্কের সাথে মেশিন লার্নিং সক্ষম করে তোলার বুনিয়াদি আবিষ্কার ও উদ্ভাবনের জন্য’ যৌথভাবে নোবেল পুরস্কার দেওয়া হয়।

১৯০১ সাল থেকে বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার নোবেল প্রদান করা হচ্ছে, যা সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নাম অনুসারে নামকরণ করা হয়েছে। নোবেল উইল করে গিয়েছিলেন যে তার যাবতীয় অর্থ থেকে প্রতি বছর পদার্থ, রসায়ন, চিকিৎসা, শান্তি ও সাহিত্য— এই ৫টি খাতে বিশেষ অবদান রাখা ব্যক্তিদের পুরস্কার দেওয়া হবে। ১৯৬৯ সাল থেকে অর্থনীতিও এই তালিকায় যুক্ত হয়।