Leadসব সংবাদ

রবিবার ঢাকায় বিএনপির সকাল-সন্ধ্যা হরতাল

ঢাকা সিটি নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে রবিবার (২ ফেব্রুয়ারি) সকাল-সন্ধ্যা ঢাকায় হরতাল ডেকেছে বিএনপি।

শনিবার (১ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৮টার দিকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন।

মির্জা ফখরুল বলেন, ‘ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের ভয়াবহ কারচুপির ও জবরদস্তি ও পদদলিত করে নির্বাচন অনুষ্ঠান করে জনগণের রায়কে দলীয় দৃষ্টিকোণ থেকে ফলাফল নিয়ে যাওয়া হয়েছে। আমরা তার তীব্র প্রতিবাদ করছি। এর প্রতিবাদে আগামীকাল সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত হরতাল আহ্বান করছি। এটা শুধু ঢাকায় পালিত হবে।

বিএনপির মহাসচিব বলেন, আমরা আশা করবো, ঢাকাবাসী তাদের অধিকার রক্ষার করার জন্য শান্তিপূর্ণভাবে এই হরতাল পালন করবেন। গণতন্ত্রকে প্রতিষ্ঠিত করবার জন্য সহযোগিতা করবেন। আমাদের এই হরতালের আওতায় থাকবে না অ্যাম্বুলেন্স, ওষুধ ও খাবারের দোকান। আমরা সম্পূর্ণভাবে এই নির্বাচনের ফলাফলকে প্রত্যাখ্যাণ করছি।

মির্জা ফখরুল বলেন, ইতোমধ্যে ঢাকা সিটি করপোরেশ নির্বাচনের ফলাফল সরকারি ঘোষণার মত স্পষ্ট হয়ে উঠছে। আমরা প্রায় যে আশঙ্খা করেছিলাম সেটা প্রমাণিত হয়েছে। এই নির্বাচনও সরকার পূর্বের নির্বাচনের মত রাষ্ট্রযন্ত্র ও নির্বাচন কমিশনেকে ব্যবহার করে তাদের মত দখল করে নিয়েছে।

মির্জা ফখরুল আরও বলেন, আমরা বারবারই একটি কথা বলে আসছি, এই সরকার অত্যন্ত সচেতনভাবে গণতন্ত্রের সমস্ত প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করে দিচ্ছে। তাদের মূল লক্ষ্য হচ্ছে দেশে একদলীয় শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করা। সেইজন্য যিনি গণতন্ত্রর জন্য এখন জেলখানায় থেকে লড়াই করে যাচ্ছেন তাকে মিথ্যা মামলা দিয়ে প্রায় ২ বছর আটকে রেখেছেন। তিনি অত্যন্ত অসুস্থ। কোনও শাসকের পক্ষে এই ধরণের অমানবিক আচরণ করতে পারে বলে আমি মানি না।

নির্বাচন প্রক্রিয়াকে সম্পূর্ণ ধ্বংস করে দেওয়া হচ্ছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, নির্বাচন কমিশনকে তারা ক্রীড়ানক হিসেবে ব্যবহার করছে। সেই জন্য আমরা বিশ্বাস করে বলেছি যে, আওয়ামী লীগের অধীনে কোনও নির্বাচন সুষ্ঠু হতে পারে না। বর্তমান নির্বাচন কমিশনও একেবারে অসঙ্গত কাজ করছে। তারা অযোগ্য একটি প্রতিষ্ঠান, যাদের পক্ষে একটা অবস্থান নিয়ে একটি সুষ্ঠু নির্বাচন করার কোনও লক্ষণ আমরা দেখতে পারি না।