শীর্ষ সংবাদসংবাদ শিরোনাম

রনিকে গ্রেফতার গণমাধ্যমের প্রতি সরকারের শ্রদ্ধার প্রকাশ

enu-sm20130724235351ঢাকা জার্নাল: সাংবাদিক পেটানোর মামলায় সরকার দলীয় সংসদ সদস্য গোলাম মাওলা রনিকে গ্রেফতারের মধ্য দিয়ে গণমাধ্যমের প্রতি সরকারের শ্রদ্ধা প্রকাশ পেয়েছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি।

পাশাপাশি দুর্নীতি ও দলবাজি থেকে নির্বাচিত মন্ত্রী, এমপি ও জেলা প্রশাসকসহ সবাইকেই দূরে থাকার আহবান জানান তিনি।

বৃহস্পতিবার সচিবালয়ে জেলা প্রশাসক সম্মেলনের শেষ দিনে তথ্য মন্ত্রণালয়ের কার্য-অধিবেশন শেষে তিনি এ তথ্য দেন।

তথ্যমন্ত্রী বলেন, গণমাধ্যমের গায়ে হাত তোলা অমার্জনীয় অপরাধ। সুতরাং, এ অপরাধের সঙ্গে যেই যুক্ত হোক, মন্ত্রী হোক আর এমপি হোক তাকে আদালতের বারান্দায় (কাঠগড়ায়) দাঁড়াতে হবে।

রনিকে গ্রেফতার বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, আদালতে দাঁড় করানোর মধ্য দিয়ে গণমাধ্যমের প্রতি সরকারের শ্রদ্ধা প্রকাশ পেয়েছে।

আইনের শাসন প্রতিষ্ঠার জন্য গণমাধ্যমকে সহযোগিতার আহবান জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, আপনারা আইনের শাসন প্রতিষ্ঠা করার জন্য আমাদের সহযোগিতা করুন।

উল্লেখ্য, গত ২০ জুলাই শনিবার দুপুরে এমপি গোলাম মাওলা রনি এমপি রাজধানীর মেহেরবা প্লাজায় তার নিজ অফিসে ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের সাংবাদিক ইমতিয়াজ সনি ও ক্যামেরাম্যান মহসিন মুকুলকে তার অফিসে আটক করে বেধড়ক পিটিয়ে গুরুতর জখম করেন। এ ঘটনায় ডিবি পুলিশ বুধবার বিকেলে সাড়ে ৩টায় রনিকে গ্রেফতার করেছে।

জেলা প্রশাসক সম্মেলন বিষয়ে তথ্যমন্ত্রী জানান, জেলা প্রশাসকরা কর্ম বাস্তবায়নে ত্রুটির কথা বলেছেন, কিছু কিছু ক্ষেত্রে দিক-নির্দেশনা চেয়েছেন।

কি ধরণের ত্রুটির কথা বলেছেন জেলা প্রশাসকরা, এমন প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, অনলাইন পত্রিকায় ভালো ভালো খবরের পাশপাশি অপপ্রচার ও গুজব আসছে। কিছু কিছু গণমাধ্যম উস্কানি দিচ্ছে, মিথ্যাচার করছে, এ বিষয়গুলো কিভাবে মোকাবিলা করা যাবে তার নির্দেশনা চেয়েছেন জেলা প্রশাসকরা। আমরা নিয়ন্ত্রণের নামে কণ্ঠরোধ চাই না। আমরা অনলাইন পত্রিকার প্রসার চাই, বিকাশ চাই।

তথ্যমন্ত্রী বলেন, আমরা অনলাইন নীতিমালা করছি। মূলনীতির মধ্য থেকে কিভাবে নিয়ন্ত্রণে রাখা যায়- সে বিষয়ে কিছু নতুন আইনও করা হয়েছে। আরো নতুন আইন করা যায় কিনা তা নীতিনির্ধারকরা ভাবছেন।

তথ্য অধিকার আইন আমরা যথাযথভাবে প্রয়োগ করতে পারছি না। এ বিষয়ে প্রশিক্ষণ প্রয়োজন। সরকারি কর্মকর্তা বা মন্ত্রী-এমপি কেউই যথাযথভাবে তথ্য অধিকার আইন প্রয়োগ করতে পারছেন না। সাংবাদিকরা তথ্য অধিকার আইন কাজে লাগিয়ে প্রশাসনকে স্বচ্ছ ও জবাবদিহিতার মধ্যে রাখার কাজটি যথাযথভাবে করতে পারছেন না বলেও মন্তব্য করেন তথ্যমন্ত্রী।

ইনু বলেন, আমি জেলা প্রশাসকদের দৃষ্টি আকর্ষণ করেছি, যেখানে তথ্য অধিকার আইন রয়েছে, সেখানে প্রত্যেকটি কর্মকাণ্ড গণমাধ্যমের দর্পণে ধরা পড়বে।

গণমাধ্যম এখন এতো শক্তিশালী যে মন্ত্রী-এমপিরা গণমাধ্যমের আয়না থেকে নিজেদের লুকোতে পারবেন না বলেও উল্লেখ করেন ইনু।

দুর্নীতি ও দলবাজি থেকে নির্বাচিত মন্ত্রী বা এমপি ও অনির্বাচিত জেলা প্রশাসকসহ সবাইকেই দূরে থাকার আহ্বান জানান তথ্যমন্ত্রী।

সংবাদ মাধ্যমের জন্য অষ্টম ওয়েজবোর্ড কবে নাগাদ গেজেট আকারে প্রকাশ করা হবে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, শিগগিরই গেজেট আকারে প্রকাশ করা হবে।

ঢাকা জার্নাল, জুলাই ২৫, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.