আন্তর্জাতিকসংবাদ শিরোনামসব সংবাদ

যুক্তরাষ্ট্রে বন্ধ হয়ে যাচ্ছে আল জাজিরা টিভির সম্প্রচার

10আল জাজিরা টেলিভিশন যুক্তরাষ্ট্রে তার সম্প্রচার বন্ধ করার ঘোষণা দিয়েছে। মিডিয়া গ্রুপটি জানিয়েছে, আর মাত্র আড়াই মাস পরই এপ্রিলে সেখানে সম্প্রচার গুটিয়ে ফেলবে চ্যানেলটি। তারা বলছেন সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রে টেলিভিশনের বাজারের অবস্থা যাচাই করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে সংবাদদাতারা বলছেন সেখানে দর্শক টানতে ব্যর্থ হয়ে সম্প্রচার গুটিয়ে ফেলছে আল জাজিরা। মাত্র আড়াই বছর আগে যুক্তরাষ্ট্রে সম্প্রচার শুরু করছিলো আল জাজিরা আমেরিকা। মার্কিন দর্শকদের জন্য আল জাজিরার সম্প্রচারকে দু:সাহসী প্রচেষ্টা বলে মনে করা হয়েছিলো। দেশটিতে প্রভাবশালী খবরের চ্যানেল সিএনএন ও ফক্স নিউজের বিকল্প হিসেবে দাড় করানোর একটা চেষ্টা ছিলো সেটি।

শুধু আমেরিকায় সম্প্রচারের জন্য সেখানকার অনেক চেনা মুখ টিভির পর্দায় ব্যবহার করলেও মার্কিন সম্প্রচারের ধারার সাথে তাল মেলাতে শুরু থেকেই বেশ সংগ্রাম করতে হয়েছে আল-জাজিরাকে। ২০১৫ সালে পুরো বছর জুড়ে গড়ে তাদের দর্শক ছিলো মোটে ১৯ হাজার। মার্কিন দর্শক টানতে শুধু ব্যর্থই হয়নি চ্যানেলটি, সেখানকার অনেক দর্শক আল জাজিরাকে ভুল করে আল কায়েদার সাথে মিলিয়ে ফেলেন। নাইন ইলেভেনের সন্ত্রাসী হামলার পরের বছর গুলোতে আল-জাজিরার মুল নেটওয়ার্কে ওসামা বিন লাদেনের বক্তব্য প্রচার করায় মার্কিন দর্শকদের অনেকেরই এই চ্যানেলটির প্রতি নেতিবাচক একটা দৃষ্টিভঙ্গিও রয়েছে।

শেষ পর্যন্ত সেখান থেকে সম্প্রচার গুটিয়েই ফেলতে হলো কাতার ভিত্তিক এই নিউজ চ্যানেলটিকে। সাম্প্রতিক সময় যুক্তরাষ্ট্রে টেলিভিশনের বাজারের অবস্থা যাচাই করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে এমনটাই বলছেন মিডিয়া গ্রুপটির কর্মকর্তারা। তবে সংবাদদাতারা বলছেন, দর্শক আকর্ষণ করতে না পেরে লাভের মুখ দেখতে পারে নি আল-জাজিরা। আর তাই সম্প্রচার গুটিয়ে ফেলার সিদ্ধান্ত। তবে ইন্টারনেটে তাদের উপস্থিতি তারা বজায় রাখবে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.