অন্যান্যবিশ্ববাংলা

যুক্তরাজ্যে চবি এক্স স্টুডেন্টস এসোসিয়েশনের পুর্নমিলনী

যুক্তরাজ্য প্রতিনিধি

 

উৎসবমুখর পরিবেশে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এক্স স্টুডেন্টস এসোসিয়েশন ইউকে-র উদ্যোগে ১৫ সেপ্টেম্বর পুনর্মিলনী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। রবিবার লন্ডনের চ্যাড্ওয়েল হিথস্হ “মেফেয়ার ভ্যানু” হলে এই আয়োজনে দুই শতাধিক শিক্ষার্থী তাদের পরিবারসহ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ছিল স্মৃতিচারণ, গুণিজন সম্মাননা, সাংস্কৃতিক অনুষ্ঠান,র‍্যাফেল ড্র এবং পুনর্মিলনী উপলক্ষ্যে প্রকাশিত ম্যাগাজিনের মোড়ক উম্মোচন।

সংগঠনের সাধারণ সম্পাদক এস এম আবু নছর তালুকদার,ফারজানা করিম ও ইউসুফ রেজার উপস্থাপনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ করা হয়। এরপর জাতীয় সঙ্গীত ও পুনর্মিলনী অনুষ্ঠানের জন্য চবির শিক্ষার্থী কবি ও গীতিকার মোঃ নুরুল ইসলাম-এর লেখা টাইটেল সঙ্গীত পরিবেশন করা হয়।

এর পরেই অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সংগঠনের সভাপতি একেএম ইয়াহ্ইয়া। প্রায় ৪৫০ জন লোক এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন সাবেক সভাপতি সালেহ আহমেদ,সাধারণ সম্পাদক এস এম আবু নছর তালুকদার,ট্রেজারার মাসুক আহমেদ,প্রচার ও প্রকাশনা সম্পাদক সরওয়ার হোসেন এবং বিশেষ অতিথি শিক্ষাবিদ ড. মোঃ আব্দুল হান্নানসহ সংগঠনের নেতারা। এ অনুষ্ঠানের বাড়তি আকর্ষণ ছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী ‘শাটল ট্রেন’। বিশ্ববিদ্যালয়ের গেইটের আদলে নির্মিত ‘একটি গেইট’ ও ঐতিহ্যবাহী ‘মউর দোয়ান’। উপস্থিত শিক্ষার্থীরা এই স্থাপনাগুলোর ভেতরে বাইরে ছবি উঠানোসহ বিশ্ববিদ্যালয়ের অনেক স্মৃতির মাঝে কিছুক্ষণের জন্য নিজেদেরকে হারিয়ে ফেলেন।

মধ্যাহ্ন ভোজের পর সংগঠনের সাংস্কৃতিক সম্পাদক শিরিন তাজ বেগম মিরার তত্ত্বাবধানে পরিবেশিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে অংশ নেন নাসরিন আক্তার বাপিন,সুমিত্রা সেন,শর্মিলা দাশ,লাবনী বড়ুয়া,সেলিনা গোমেজ,লুনা সাবিরা,নাজরাতুন নাইম,হীরা দেলওয়ার,দীপক,সায়েক সওদাগর,অনুপম সাহা,মুন্নী বড়ুয়া,জয়শ্রী দত্ত,মহুয়া চৌধুরী,উপল, মুন্না,শহীদুল ইসলাম সাগর,ফারজানা করিম,ইউসুফ রেজা,ইব্রাহীম জাহান,প্রিয়ন্তী,তাহিয়া প্রমুখ।

এরপর সংগঠনের সভাপতি একেএম ইয়াহ্ইয়ার পরিচালনায় গুণিজন সংবর্ধনা অনুষ্ঠিত হয়। এতে প্রফেসর ড. নুরুন নবী,ড. নুরুল আলম, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মাবুদ সৈয়দ,প্রতিষ্ঠাতা সভাপতি সালেহ আহমদ, আনোয়ার হোসেন মজুমদার এবং ওসমান গণিকে  সম্মাননা দেওয়া হয়।

অনুষ্ঠানে পুনর্মিলনী উপলক্ষ্যে প্রকাশিত ম্যগাজিন “স্মৃতিতে মুখরিত ক্যাম্পাস” -এর মোড়ক উম্মোচন করা হয়।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে র‍্যাফেল ড্র অনুষ্ঠিত হয়। চৌধুরী জিন্নাত আলী এবং আফতাব উদ্দিন এর পরিচালনায় র‍্যাফেল ড্রতে প্রথম পুরস্কার ছিল একটি টেলিভিশন। এছাড়া ছিল মোবাইল,ওভেনসহ নানা আকর্ষণীয় পুরস্কার।

বিকালের দিকে “মউর দোয়ান” থেকে সবাইকে ছোলা,পেঁয়াজি,মুড়ি, ফুসকা,জিলাপী ইত্যাদি পরিবেশন করা হয়।