শিক্ষা-সংস্কৃতি

‘মোখা’র পরিস্থিতি বুঝে এসএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত

ঘূর্ণিঝড় ‘মোখা’ উদ্ভূত পরিস্থিতি বুঝে এসএসসি ও সমমান পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডর চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

শুক্রবার (১২ মে) দুপুরে এ কথা জানান তিনি। এর আগে বৃহস্পতিবার (১১ মে) ট্রেজারি, থানা ও পরীক্ষা কেন্দ্রে রক্ষিত পরীক্ষা সংক্রান্ত সকল গোপনীয় মালামাল নিরাপদ ও সতর্কতার সঙ্গে সংরক্ষণ করার নির্দেশ দেওয়া হয়েছিল।

দেশের সকল শিক্ষা বোর্ডের অধীনে ২০২৩ সালের এসএসসি ও সমমান সমমান পরীক্ষা চলমান রয়েছে। গত ৩০ এপ্রিল থেকে পরীক্ষা শুরু হয়। আগামী রবিবার (১৪ মে) থেকে বৃহস্পতিবার (১৮ মে) ৫ দিন টানা পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঘূর্ণিঝড় ‘মোখা’ উদ্ভূত পরিস্থিতিতে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর।

এই পরিস্থিতিতে চলমান এসএসসি ও সমমান পরীক্ষা স্থগিত রাখার বিষয়ে জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার বলেন, এ ব্যাপারে এখনও সিদ্ধান্ত হয়নি। পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। আমরা জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের কাছ থেকে তথ্য নিচ্ছি। সমস্যা হলে পরিস্থিতি বুঝে জরুরিভাবে সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে দুর্যোগ পরিস্থিতির কারণে কোনও এলাকার পরীক্ষা বন্ধ করতে হলে সংশ্লিষ্ট এলাকা ছাড়া অন্য সব এলাকায় পরীক্ষা বন্ধ না করার বিষয়ে নির্দেশনা রয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের। ২০২২ সালের এসএসসি ও সমমান পরীক্ষা ওই বছরের ১৯ জুন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সিলেটসহ দেশের বিভিন্ন এলাকায় বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় নির্ধারিত পরীক্ষা স্থগিতের ঘোষণা করা হয়।

এই ঘটনার পর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, দুর্যোগের কারণে ক্ষতিগ্রস্ত এলাকার পরীক্ষা বন্ধ রাখতে হবে। ক্ষতিগ্রস্ত এলাকা ছাড়া অন্যান্য এলাকায় যথানিয়মে পরীক্ষা নিতে হবে। পরিস্থিতি ভালো হলে নতুন করে ক্ষতিগ্রস্ত এলাকার শিক্ষার্থীদের পরীক্ষা নিতে হবে।