খেলা

মেসি-দি মারিয়ার অভাব পূরণ করা অসম্ভব: স্কালোনি

ঢাকা জার্নাল ডেস্ক

লিওনেল মেসি ও আনহেল দি মারিয়া জুটি, এই প্রজন্মের আর্জেন্টাইন ফুটবল সমর্থকদের কাছে ভিন্ন এক আবেগের নাম। আর্জেন্টিনার সর্বকালের সেরা ফুটবলারদের তালিকাতেও এই দুইজনের নাম থাকবে ওপরের দিকেই। প্রায় দুই দশক ধরে দেশটির ফুটবলকে সামনের সারি থেকে প্রতিনিধিত্ব করেছেন তারা। দেশের হয়ে তুলে ধরেছেন একাধিক শিরোপাও।

তবে তারকাদেরও একদিন থেমে যেতে হয়, বয়সের ভারে সবাইকেই ক্যারিয়ারের ইতি টানতে হয়। চলতি বছর টানা দ্বিতীয়বার কোপা আমেরিকা শিরোপা ঘরে তুলে নিয়েছে আলবিসেলেস্তেরা। এই টুর্নামেন্টের মাধ্যমেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়ে দিয়েছেন আর্জেন্টিনার ২০২২ বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক দি মারিয়া।

দি মারিয়ার পজিশনে খেলার মতো যোগ্য এবং দক্ষ ফুটবলার পাওয়া কঠিন হবে, একথা বেশ আগেই বলেছিলেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। অন্যদিকে মেসিও আছেন ক্যারিয়ারের শেষ অধ্যায়ে। চোটের কারণে দলের হয়ে ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচগুলোতেও মাঠে নামা হয়নি তার। এমনকি আগামী বিশ্বকাপে মেসির খেলা এখনো পুরোপুরি নিশ্চিত না।

দি মারিয়ার পর মেসিও যখন আর্জেন্টিনা জাতীয় দল থেকে অবসরে চলে যাবেন, তখন দলের অবস্থা কেমন হবে? এই প্রশ্ন দীর্ঘদিন ধরেই ঘুরপাক খাচ্ছে ভক্ত-সমর্থকদের মনে। এবার এই প্রসঙ্গে কথা বললেন বিশ্বকাপ জয়ী কোচ লিওনেল স্কালোনিও। সম্প্রতি ক্লাঙ্ককে দেওয়া এক দীর্ঘ সাক্ষাৎকারে দলের সার্বিক অবস্থা নিয়ে জানিয়েছেন তিনি।

‘তারা (মেসি ও দি মারিয়া) অপরিবর্তনীয়, তারা এমন খেলোয়াড় যাদের বিকল্প কাউকে দিয়ে তাদের স্থান পূরণ করা অসম্ভব। কোনো সুযোগ নেই, ফিদেও এবং লিও দুইজনই অনন্য খেলোয়াড়।’- মেসি ও দি মারিয়ার শূন্যতা কিভাবে পূরণ করবে এমন প্রশ্নের জবাবে এরকমটা বলেছেন স্কালোনি।

দি মারিয়ার প্রসঙ্গে কোচ আলাদা করে আরও বলেন, ‘সে অবসর নিবে এটা আমরা আগে থেকেই জানতাম, সে নিজেই সবাইকে জানিয়েছে। আমরা তার কোনো বিকল্প খোঁজার চেষ্টাও করিনি, কারণ তার মতো কাউকে খুঁজে বের করা সম্ভব না।’

অপরদিকে মেসিকে ছাড়াই বিশ্বকাপ বাছাইয়ের টেবিলে এখনও শীর্ষস্থানেই আছে আর্জেন্টিনা। সবার আগে বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিত করা দল তারাই। বর্তমানে ৮ ম্যাচে ৬ জয় ও ২ হারের পর তাদের পয়েন্ট ১৮।