মৃত্যু১৯ , শনাক্ত ১৮৮৪

ডিসেম্বর ১১, ২০২০

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ১৯ জন। এ নিয়ে সরকারি হিসাবে করোনায় এখন পর্যন্ত মারা গেলেন ছয় হাজার ৯৮৬ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ৮৮৪ জন। এ নিয়ে এখন পর্যন্ত শনাক্ত হলেন চার লাখ ৮৭ হাজার ৮৪৯ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন তিন হাজার ৮৬৬ জন, মোট সুস্থ হলেন চাল লাখ ১৪ হাজার ৩১৮ জন।

শুক্রবার (১১ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ১৬ হাজার ৬৪৪টি নমুনা সংগৃহীত হয়েছে। এর মধ্যে অ্যান্টিজেনসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ১৬ হাজার ৩২৩টি। এখন পর্যন্ত দেশে করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে ২৯ লাখ ৪৪ হাজার ২৫২টি। তার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ২৩ লাখ ৫৪ হাজার ৪২২টি এবং বেসরকারিভাবে পরীক্ষা করা হয়েছে পাঁচ লাখ ৮৯ হাজার ৮৩০টি।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১১ দশমিক ৫৪ শতাংশ, আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৬ দশমিক ৫৭ শতাংশ। শনাক্ত বিবেচনায় ২৪ ঘণ্টায় সুস্থতার হার ৮৪ দশমিক ৯৩ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যু হার এক দশমিক ৪৩ শতাংশ।

অধিদফতর বিজ্ঞপ্তিতে জানায়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৯ জনের মধ্যে পুরুষ ১৩ জন, আর নারী ছয় জন। এখন পর্যন্ত পুরুষ পাঁচ হাজার ৩৩৯ জন, আর নারী এক হাজার ৬৪৭ জন মারা গেছেন; শতকরা হিসাবে পুরুষ ৭৬ দশমিক ৪২ শতাংশ, আর নারী ২৩ দশমিক ৫৮ শতাংশ।

বয়স বিবেচনায় ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ষাটোর্ধ্ব রয়েছেন ১১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে দুই জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে চার জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন রয়েছেন। তারা সবাই হাসপাতালে মারা গেছেন।

বিভাগভিত্তিক বিশ্লেষণে মারা যাওয়া ১৯ জনের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন ১২ জন, চট্টগ্রাম বিভাগের চার জন এবং রাজশাহী, বরিশাল ও রংপুর বিভাগের রয়েছেন একজন করে।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া তিন হাজার ৮৬৬ জনের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন তিন হাজার ৭৭ জন, চট্টগ্রাম বিভাগের ৬১৬ জন, রংপুর বিভাগের ৪৫ জন, খুলনা বিভাগের ২৭ জন, বরিশাল বিভাগের ২০ জন, রাজশাহী বিভাগের ৩৩ জন এবং সিলেট বিভাগের রয়েছেন ৪৮ জন।

গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে নতুন করে যুক্ত হয়েছেন ৮৪৫ জন, ছাড়া পেয়েছেন এক হাজার ৩৭২ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন পাঁচ লাখ ৯০ হাজার ৭০২ জন, ছাড়া পেয়েছেন পাঁচ লাখ ৪৯ হাজার ৪৮ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৪১ হাজার ৬৫৪ জন।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন ১৯৭ জন, ছাড়া পেয়েছেন ২৪০ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন ৯৩ হাজার ৫৩৮ জন, ছাড়া পেয়েছেন ৮০ হাজার ৯২৮ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ৬১০ জন।