ঢাকাসংবাদ শিরোনামসব সংবাদ

‘মৃত্যুদণ্ড কার্যকর নিয়ে পাকিস্তান-জাতিসংঘের বিবৃতি

2মানবতাবিরোধী অপরাধে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ড কার্যকর নিয়ে সম্প্রতি পাকিস্তান এবং জাতিসংঘের দেয়া বিবৃতি বাংলাদেশের সার্বভৌমত্বের প্রতি আঘাত। আজ শুক্রবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে বাংলাদেশ ইতিহাস সম্মিলনীতে অংশ নেওয়া দেশের বিশিষ্টজনরা এমন মন্তব্য করেছেন।

বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর সভাপতি অধ্যাপক মুনতাসীর মামুনের সভাপতিত্বে ‘তৃতীয় বার্ষিক সম্মেলন-২০১৫’ এ স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মেজবাহ কামাল। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. হারুন-অর-রশিদ। মুনতাসীর মামুন বলেন, ইতিহাস মনষ্ক সব মানুষকে সচেতন হয়ে এই জঙ্গিবাদ ও মৌলবাদের পক্ষে দেওয়া বিবৃতি প্রতিহত করতে হবে। এ সময় তিনি পাকিস্তান ও জাতিসংঘের বিবৃতির তীব্র নিন্দা জানান।

অধ্যাপক হারুন-অর -রশিদ বলেন, ইতিহাস হচ্ছে সমাজের মুখচ্ছবি। ইতিহাস শুধুমাত্র  জ্ঞানের শাখা নয়, বরং জ্ঞানের বহু শাখার তথ্য ভাণ্ডার। মানুষ, সামাজ, সংস্কৃতি, রাষ্ট্র, রাজনীতি, অর্থনীতি, প্রত্নতত্ত্ব, প্রান্তিক জনগোষ্ঠী ও তাদের জীবন সংগ্রাম সবই ইতিহাসের উপজীব্য। তিনি আরো বলেন, ইতিহাস দ্বারা জ্ঞান অর্জন করে আন্দোলনের মাধ্যমে অসম্প্রদায়িক ও গণমুখী একটি দেশ তৈরি করতে হবে। এ ছাড়াও সম্মেলনে টিএসসির শিক্ষক মিলনায়তনে একাত্তরের গণহত্যা নিয়ে প্রবন্ধ উপস্থাপন এবং ক্রীড়া কক্ষে মুক্তিযুদ্ধ একাত্তর বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হয়।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.