Leadসব সংবাদ

মুজিববর্ষ-১০০ নামে নতুন ক্যালেন্ডারের মোড়ক উম্মোচন

ঘটনার ক্রমানুসারে ১২ মাসের নাম দিয়ে নতুন বর্ষপুঞ্জী “মুজিববর্ষ-১০০” নামে নতুন ক্যালেন্ডারের মোড়ক উম্মোচন করলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কেএম আলী আজম। মঙ্গলবার (১৬ মার্চ) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে নতুন এই ক্যালেন্ডারের মোড়ক উম্মোচন করা হয়।

ক্যালেন্ডার মোড়ক উম্মোচন অনুষ্ঠানে শ্রম সচিব বলেন, এ ক্যালেন্ডার উদ্বোধন এ জাতির জন্য মাইলফলক। জাতির পিতা বঙ্গবন্ধু আমাদের ধ্রুব তারার মতো। তাকেঁ স্মরণ করেই জাতি এ দেশকে এগিয়ে নিবে। নতুন এই ক্যালেন্ডারে বার মাসের নাম দেয়া হয়েছে স্বাধীনতা,শপথ,বেতারযুদ্ধ,যুদ্ধ,শোক, কৌশলযুদ্ধ, আকাশযুদ্ধ, জেলহত্যা, বিজয়, ফিরেআসা, নবযাত্রা এবং ভাষা।

শ্রম সচিব বলেন, গার্মেন্টস, করোনা ভাইরাসকে সামনে রেখে আমরা বিভিন্ন পদক্ষেপ গ্রহন করেছি। ইতোমধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করার জন্য বিভিন্ন সেক্টরের মালিক সংগঠনের সভাপতি, সাধারণ সম্পাদকদের অনুরোধ করেছি। তার মধ্যে কর্মীদের কারখানায় প্রবেশের আগেই হ্যান্ড স্যানিটাইজারর দিয়ে হাত ধুয়ে তাদের প্রবেশ করানো, প্রত্যেক শ্রমিককে যেন মাস্ক পরে প্রবেশ করানো, থার্মাল স্ক্যানার দিয়ে তাপমাত্রা পরীক্ষা করা, তাপমাত্রা ১০০ এর বেশি হলে তাদের স্বতন্ত্রভাবে আলাদা করে ডাক্তারের পরামর্শ নেয়া, যদি করোনা পজিটিভ হয় সেক্ষেত্রে যেন হাপাতাল কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা।

তিনি বলেন, নভেল করোনা ভাইরাস সংক্রমণ রোধে কোন মিল ফ্যাক্টরি কল কারখানা বন্ধের কোন সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। একই সঙ্গে সাপ্লাই চেইন ও কার্যক্রম ঠিক রেখে যতদূর সম্ভব করোনা ভাইরাস প্রতিরোধের উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান

সচিব বলেন, যেসকল শ্রমিকদের আত্মীয় সম্প্রতি বিদেশ থেকে এসেছে তাদের ডাটা গ্রহন করে তাদের যেন ছুটি দেয়া হয়। প্রতি সপ্তাহে অন্তত একবার সকল শ্রমিকদের নিয়ে এ সকল বিষয়ে করোনা ভাইরাস বিষয়ে সচেতনতামূলক বক্তব্য দেয়ার নির্দেশ দিয়েছি। স্বাস্থ্য অধিধিদপ্তর কর্তৃক নির্দেশনা অনুসরণ করার নির্দেশ দিয়েছি।

এসময় মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব ড. মোল্লা জালাল উদ্দিন, ড.রেজাউল হক, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায়, জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু এবং কেন্দ্রীয় তহবিলের মহাপরিচালক এবং এ ক্যালেন্ডারের রুপকার ড. আনিসুল আওয়ালসহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।