শিক্ষা-সংস্কৃতি

মারা গিয়েও বেতন পান শিক্ষক, উত্তোলন করেন প্রধান শিক্ষক

মারা গেছেন প্রায় ২৮ মাস পূর্বে। তবুও নিয়মিত বেতন-ভাতা উত্তোলন করা হচ্ছে। আর এসব টাকা উত্তোলন করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক। অভিযোগ উঠেছে এ প্রতারণার সঙ্গে বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও সংশ্লিষ্ট ব্যাংক কর্মকর্তা জড়িত। ঘটনাটি রাজশাহীর তানোর উপজেলার নারায়নপুর দ্বিতীয় উচ্চ বিদ্যালয়ে। বিষয়টি জানাজানি হলে সচেতন মহলের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

জানা গেছে, উপজেলার দেবিপুর গ্রামের সিদ্দিক মাস্টারের পুত্র গোলাম রাব্বানী একই নারায়নপুর দ্বিতীয় উচ্চ বিদ্যালয়ে বিএসসি শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন। ২০১৯ সালের ডিসেম্বর মাসে গোলাম রাব্বানী মারা যান। কিন্তু তিনি মারা গেলেও জালিয়াতি করে প্রধান শিক্ষক আলাউদ্দিন প্রায় ২৮ মাস ধরে বেতন-ভাতা তুলে আত্মসাৎ করে আসছেন।

চলতি বছরের এপ্রিল মাসের বেতন সিটে মৃত গোলাম রাব্বানীকে নিয়মিত দেখানো হয়। এপ্রিল মাসের বেতনও তোলেন প্রধান শিক্ষক। যার সোনালী ব্যাংক হিসাব নম্বর- ৬৯৩১। ২৮ মাস ধরে ব্যাংকের ম্যানেজার, বিদ্যালয় সভাপতি এবং প্রধান শিক্ষক আলাউদ্দিন প্রায় সাত লাখ ৫০ হাজার টাকা আত্মসাৎ করেছেন।

তবে এ বিষয়ে শিক্ষক আলাউদ্দিন জানান, ‘মাথা নষ্ট হয়ে গেছে, মৃত শিক্ষকের টাকা কেউ তুলতে পারে। ’ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সিদ্দিকুর রহমান বলেন, ‘আমি লিখিতভাবে ব্যবস্থা নিতে জেলা অফিসারকে অবহিত করেছি। ’ উপজেলা নির্বাহী কর্মকর্তা পংকজ চন্দ্র দেবনাথ জানান, বিষয়টি অজানা। খোঁজ নিয়ে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।