Lead

মহালয়া উপলক্ষে শতাধিক যাত্রী নিয়ে মন্দিরে যাওয়ার পথে নৌকাডুবে ২৪ জনের মৃত্যু

পঞ্চগড়ের করতোয়ায় ডুবে যাওয়া শ্যালো ইঞ্জিনচালিত নৌকাটি বোদা উপজেলার মাড়েয়া বাজার এলাকার আউলিয়া ঘাট থেকে শতাধিক যাত্রী নিয়ে বড়শশী ইউনিয়নের বদেশ্বরী মন্দিরের দিকে যাচ্ছিল। অতিরিক্ত যাত্রী তোলায় কিছু দূর যাওয়ার পরই নদীতে ডুবে যায় নৌকাটি।

স্থানীয়রা জানান, অতিরিক্ত যাত্রী উঠায় নৌকাটি ঘাট এলাকা থেকে কিছু দূর যাওয়ার পর দুলতে শুরু করে। এ সময় মাঝি নৌকাটি ঘাটে ফিরিয়ে আনার চেষ্টা করেন। এক পর্যায়ে নৌকাটি ডুবে যায়। এ সময় যাত্রীদের অনেকেই সাঁতরে নদীর তীরে ওঠেন। স্থানীয়রা আরো জানান, নৌকায় উঠা সব যাত্রী সনাতন ধর্মাবলম্বী। তারা শারদীয় দুর্গোৎসবের মহালয়া উপলক্ষে বদেশ্বরী মন্দিরে যাচ্ছিলেন।

এর আগে রোববার (২৫ সেপ্টেম্বর) দুপুরে করতোয়া নদীতে নৌকা ডোবার ঘটনায় এখন পর্যন্ত ২৪ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন পঞ্চগড়ের জেলা প্রশাসক মো. জহিরুল ইসলাম। মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ১২ শিশু রয়েছে। মৃতদের মধ্যে ১৭ জনের লাশ নদী থেকে উদ্ধার করা হয়েছে। বাকিদের হাসপাতালে নেয়ার পর মৃত্যু হয়।

পঞ্চগড়ের অতিরিক্ত পুলিশ সুপার এস এম শফিকুল ইসলাম বলেন, ‘হতাহতরা হিন্দু সম্প্রদায়ের মহালয়া অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে আশঙ্কা করা হচ্ছে।’

নিহতের পরিবার পাবে ২০ হাজার টাকা, তদন্ত কমিটি গঠন
পঞ্চগড়ের বোদা উপজেলায় করতোয়া নদীতে নৌকাডুবির ঘটনায় পঞ্চগড়ের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট অথৈ আদিত্যকে আহ্বায়ক করে ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ৭ কার্য দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। অন্যদিকে, লাশ সৎকারের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে নিহত ২৪ জনের পরিবারকে আপাতত ২০ হাজার করে টাকা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শারদীয় দুর্গোৎসবের মহালয়া উপলক্ষে রোববার দুপুর দেড়টার দিকে বোদা উপজেলার মাড়েয়া বাজার এলাকার করতোয়া নদীর আউলিয়া ঘাট থেকে ১০০ জনের মতো মানুষ শ্যালো ইঞ্জিনচালিত নৌকা নিয়ে বড়শশী ইউনিয়নের বদেশ্বরী মন্দিরের দিকে যাচ্ছিলেন।

নৌকাটি কিছুদূর যাওয়ার পর দুলতে শুরু করলে মাঝি ফিরিয়ে আনার চেষ্টা করেন। একপর্যায়ে নদীর মাঝখানে নৌকা ডুবে যায়। অনেকে সাঁতরে তীরে উঠলেও শিশুসহ অনেকেই ডুবে যায়। এ পর্যন্ত ২৪ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।