মসজিদে নয়, মুসল্লিদের ঘরে নামাজ পড়ার নির্দেশ

এপ্রিল ৬, ২০২০

মসজিদে নয়, মুসল্লিদের ঘরে নামাজ পড়ার নির্দেশ দিয়েছে সরকার। ধর্ম মন্ত্রণালয় থেকে জারি করা জরুরি এক বিজ্ঞপ্তিতে এ ত্য জানানো জানানো হয়। তবে শুধু মসজিদের ইমাম, মুয়াজ্জিন, খাদেমরা মসজিদে নামাজ আদায় করবেন। একই সঙ্গে অন্য ধর্মের অনুসারীদের উপসনালয়ে না গিয়ে ঘরে উপাসনা করতে নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার (৬ এপ্রিল) মন্ত্রণালয়ের উপসচিব সাখাওয়াৎ হোসেন সাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ধর্ম মন্ত্রণালয় থেকে বলা হয়, ভয়ানক করোনাভাইরাস সংক্রমণ রোধে মসজিদের ক্ষেত্রে খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেমরা ছাড়া অন্য সব মুসল্লিকে সরকারের পক্ষ থেকে নিজ নিজ বাসায় নামাজ আদায় করতে নির্দেশ দেওয়া যাচ্ছে। জুমার জামাতে অংশগ্রহণের পরিবর্তে ঘরে জোহরের নামাজ আদায়ের নির্দেশ দেওয়া যাচ্ছে।

এতে আরও বলা হয়, মসজিদে জামাত চালু রাখার প্রয়োজনে খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেমরা মিলে পাঁচ ওয়াক্তের নামাজ অনধিক পাঁচ জন এবং জুমার জামাতে অনধিক ১০ জন শরিক হতে পারবেন। বাইরের মুসল্লি মসজিদে জামাতে অংশ নিতে পারবেন না।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সারাদেশের কোথাও ওয়াজ মাহফিল, তফসির মাহফিল, তাবলীগি আলিম বা মিলাদ মাহফিল আয়োজন করা যাবে না। সবাই ব্যক্তিগতভাবে তিলাওয়াত, জিকির ও দোয়া মাধ্যমে মহান আল্লার রহমাত বিপদ মুক্তির প্রার্থনা করবেন।

মসজিদে জামায়ত চালু রাখার জন্য খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেম মিলে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করবেন। আর জুমার জামাতে সর্বোচ্চ ১০ জন অংশ নিতে পারবেন।

অন্যান্য ধর্মের অনুসারীরাও ধর্মীয় সামাজিক আচার অনুষ্ঠানের জন্য সমবেত হতে পারবেন না।

সকল ধর্মের মূল নীতির আলোকে এবং জাতীয় নিরাপত্তার স্বার্থে এই নির্দেশনা জারি করা হলো। নির্দেশনা বাস্তায়নের জন্য প্রশাসনকে নির্দেশ দেওয়া হয় বিজ্ঞপ্তিতে। সরকারি আইন লঙ্ঘণ করা হলে আইনানুগ ব্যবস্থা নিতে প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে।