শীর্ষ সংবাদসংবাদ শিরোনাম

মঙ্গলবার থেকে আবারও ৭২ ঘণ্টার অবরোধ

image_67587ঢাকা জার্নাল: মঙ্গলবার ভোর ছয়টা থেকে ফের ৭২ ঘণ্টা অবরোধ কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছে ১৮ দলীয় জোট।

সোমবার সন্ধ্যায় কর্মসূচি ঘোষণা করা হবে বলে দলীয় সূত্র জানিয়েছে। সূত্রমতে তিনদিন পর তা বাড়িয়ে সাতদিন করা হতে পারে।

নির্বাচনকালীন সরকার পদ্ধতি নিয়ে সমঝোতায় আসতে আওয়ামী লীগ ও বিএনপি তৃতীয় দফা বৈঠক করলেও সঙ্কটের সমাধান আর হচ্ছে না। তাই বৈঠকও হচ্ছে না। এ অবস্থায় বিজয় দিবসের পরদিন মঙ্গলবার থেকে আবারো নৌপথ রেলপথ ও সড়ক পথ অবরোধের মতো কঠোর কর্মসূচিতে যাচ্ছে বিরোধীদলীয় জোট।

জাতিসংঘ দূতের উদ্যোগে নির্বাচনকালীন সরকার পদ্ধতি নিয়ে সৃষ্ট সঙ্কটের একটি গ্রহণযোগ্য সমাধান বের করতে এ পর্যন্ত তিন দফা বৈঠক করেছে দেশের প্রধান দু’দল আওয়ামী লীগ ও বিএনপি। গত শুক্রবার অনুষ্ঠিত সর্বশেষ বৈঠকে দুই দলই পরস্পরকে কিছু প্রস্তাব দেয়। বিএনপির পক্ষ থেকে শেখ হাসিনার বিকল্প হিসেবে তিনজনের নামও প্রস্তাব করা হয়। আওয়ামী লীগের পক্ষ থেকে শেখ হাসিনার ক্ষমতা কিছুটা খর্ব করার প্রস্তাব দেয়া হয়।

এসব প্রস্তাব দলের নীতি নির্ধারণী ফোরামে আলোচনা করে খুব শিগগিরই আবার বৈঠকে বসার কথা জানায় দুই দল।

বৈঠক শেষে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেছিলেন, ‘আমরা কিছু সুনির্দিষ্ট প্রস্তাব দিয়েছি, তারাও দিয়েছেন। প্রস্তাবগুলো নিয়ে নিজেদের দলীয় ফোরামে আলোচনা হবে। শিগগিরই আমরা আবার আলোচনায় বসবো।’

কিন্তু শনিবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় মহাজোটের ১৫৪ জন প্রার্থী বিজয়ী হয়ে যাওয়ায় নির্বাচন নিয়ে সৃষ্ট সঙ্কট নিরসনে বৈঠক ও সমঝোতার আর কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। আওয়ামী লীগের নেতাদের বক্তব্যেও তা স্পষ্ট।

উল্লেখ্য, দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পরদিন ২৬ নভেম্বর থেকে শুক্রবার ছাড়া তিন দফায় ১৫ দিন অবরোধ কর্মসূচি পালন করেছে বিএনপি নেতৃত্বধীন ১৮ দলীয় জোট। গত শুক্রবার সকাল ৬টায় এই কর্মসূচি শেষ হয়।

ঢাকা জার্নাল, ডিসেম্বর ১৬, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.