সংবাদ শিরোনামসব সংবাদ

ভুটান থেকে বিদ্যুৎ কিনবে বাংলাদেশ

15বাংলাদেশ সফররত ভুটানের অর্থমন্ত্রী লিয়নপো নরবু ওয়াংচুক রোববার নিশ্চিত করেছেন যে, তার দেশ স্বল্পমূল্যে বাংলাদেশের কাছে জলবিদ্যুৎ রফতানি করবে।
রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাতের সময় ভুটানের অর্থমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা মেটাতে আমরা স্বল্পমূল্যে দেশটিকে জলবিদ্যুৎ দিতে চাই।’
তিনি আরও বলেন, ‘ভুটানের পক্ষে ৩০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। আমরা বর্তমানে ৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছি।’
বৈঠক শেষে এক ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, ভুটানের কাছ থেকে বিদ্যুৎ ক্রয়ে এবং দেশটির ভবিষ্যৎ বিদ্যুৎ প্রকল্পগুলোতে অংশগ্রহণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগ্রহ প্রকাশ করেছেন।
বাংলাদেশে বিদ্যুৎ চাহিদা বৃদ্ধির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, জলবিদ্যুৎ উৎপাদনে ভুটান একটি উ”চ সম্ভবনাময় দেশ।
তিনি আরও বলেন, ‘আমরা আশা করি ভুটানের বিদ্যুৎ সম্ভাবনা বাংলাদেশের ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা মেটাতে কাজে আসবে।’
ভারত, নেপাল এবং ভুটানের সাথে পানিসম্পদ ব্যবস্থাপনা, বিদ্যুৎ এবং কানেকটিভিটি ইস্যুসহ দ্বিপক্ষীয় এবং আঞ্চলিক বিভিন্ন ইস্যুতে একসাথে কাজ করার আশাবাদও ব্যক্ত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বাংলাদেশ, ভুটান, নেপাল এবং ভরতের মধ্যে সম্প্রতি স্বাক্ষরিত চারদেশীয় মোটরযান চলাচল চুক্তির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এ চুক্তি চারদেশের মধ্যে যোগযোগ আরও উন্নত করবে।
বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দানকারী প্রথম দেশ হিসেবে ভুটানের কথা উল্লেখ করে শেখ হাসিনা আরও বলেন, ‘বাংলাদেশি জনগণের মনে ভুটান একটি বিশেষ স্থান দখল করে আছে।’
ভুটানের মন্ত্রী বলেন, ‘বাংলাদেশের প্রতি ভুটানের শুভ আকাঙ্খা রয়েছে এবং ভুটান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের প্রশংসা করে।’
তিনি আরও বলেন, বাংলাদেশে বিভিন্ন ঐতিহাসিক বৌদ্ধ স্থাপনা দেখে তিনি অত্যন্ত খুশি। এসব স্থাপনা সংরক্ষণে তিনি সরকারের প্রশংসা করেন।
তিনি ভুটানের রাজা ও রাণীর পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা বার্তা পৌঁছে দেন। প্রধানমন্ত্রীও ভুটানের মন্ত্রীর মাধ্যমে তার দেশের রাজা ও রাণীর কাছে শুভেচ্ছা বার্তা দেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.