ঢাকা

ভবন ধসে নিখোঁজদের তথ্য নেই ঢাকা জেলা প্রশাসনের কাছে

310831_558920347484120_221553841_nঢাকা জার্নাল: সাভারে ভবন ধসে নিখোঁজদের কোনো তথ্য দিতে পারেনি ঢাকা জেলা প্রশাসন। এমনকি এ সংক্রান্ত কোনো তথ্যই নেই তাদের কাছে।

এই অভিযোগে জেলা প্রশাসনের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন নিখোঁজদের স্বজনরা।তারা জেলা প্রশাসনকে দায়িত্বহীন বলেও অভিহিত করেন।

সোমবার রাত ১০টায়ও জেলা প্রশাসনের কাছ থেকে নিখোঁজদের সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি। তাদের দেয়া তথ্য মতে মাত্র ৮৪ জনের তালিকা তাদের কাছে আছে। অথচ সাভারের অধরচন্দ্র উচ্চ বিদ্যালয় মাঠে সাভার থানার পক্ষ থেকে তৈরি করা তালিকায় নিখোঁজের তালিকায় রয়েছে ১২শ ২৫ জনের নাম। 

ঢাকা জেলার অতিরিক্ত প্রশাসক (সার্বিক) জিল্লুর রহমান চৌধুরী বলেন, “আমাদের তালিকায় ৮৪ জনের নাম পেয়েছি। আমরা এ তালিকা প্রস্তুত করছি। আশা করছি শিগগিরই নিখোঁজদের সংখ্যা বের করতে পারবো।”

এদিকে সোমবার রাতে ধ্বসে পড়া ভবনের সামনেও নিখোঁজদের কয়েকশ স্বজনকে অপেক্ষায় থাকতে দেখা গেছে। তারা নিখোঁজদের ছবি নিয়ে আশায় বুক বেঁধে আছেন, হয়তো যে কোনো সময় জীবিত না হলেও অন্তত মৃত অবস্থায় পাওয়া যাবে স্বজনের খোঁজ। 

জেলা প্রশাসন প্রস্তুত না করলেও সাভার থানা পুলিশ নিখোঁজদের একটা তালিকা প্রস্তুত করছে। স্বজনদের দেয়া তথ্য অনুযায়ী এ তালিকা প্রস্তুত হচ্ছে।

এ তালিকায় সোমবার রাত সাড়ে ১০টা পর্যন্ত যুক্ত হয়েছে ১২শ ২৫ জনের নাম। ক্রমশ এ তালিকা আরও দীর্ঘ হচ্ছে।

সাভার থানার ওসি (তদন্ত) আমিনুর রহমান জানান, স্বজনরা অভিযোগ করেলে তালিকায় নাম, ঠিকানা ও ফোন নম্বর যুক্ত করা হচ্ছে। এ মধ্যে অনেকেই আবার তাদের স্বজনদের জীবিত অথবা মৃত অবস্থায় খোঁজ পেয়েছেন। না জানানোর ফলে তালিকা থেকে আর তাদের নাম বাদ দেয়া যায়নি।

ছয় দিনেও জেলা প্রশাসনের  কাছে কেন নিখোঁজদের তালিকা নেই এ প্রশ্নের উত্তরে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিল্লুর রহমান চৌধুরী জানান, বিভিন্ন কারণেই এ তালিকা প্রস্তুত করা সম্ভব হয়নি। তাছাড়া পুলিশ যেহেতু তালিকা প্রস্তুত করছে, সেজন্য আমরা আর সেভাবে প্রস্তুত করছি না।

ঢাকা জার্নাল, মে ১, ২০১৩

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.