Lead

ব্রিকস শীর্ষ সম্মেলনে অংশ নিতে দক্ষিণ আফ্রিকা যাবেন প্রধানমন্ত্রী

ব্রিকসের ১৫তম শীর্ষ সম্মেলনে অংশ নিতে মঙ্গলবার (২২ আগস্ট) দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার আমন্ত্রণে এই সফরে যাচ্ছেন তিনি। ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার জোট ব্রিকস নামে পরিচিত।

প্রধানমন্ত্রীর সফর উপলক্ষে রবিবার ( ২০ আগস্ট) আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এ কথা জানান। সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, ব্রিকসের সদস্য দেশগুলো ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্র প্রধান, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধানরা ওই সম্মেলনে অংশ নেবেন বলে আশা করা যাচ্ছে।

এ বছর বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে ব্রিকসে যোগদানের বিষয়ে ইচ্ছা ব্যক্ত করেছে জানিয়ে তিনি বলেন, বৈশ্বিক অর্থনৈতিক সংকট মোকাবিলা এবং উন্নয়নমূলক সহযোগিতার লক্ষ্যে দক্ষিণ এশিয়া থেকে বাংলাদেশ, আফগানিস্তান, পাকিস্তান, দক্ষিণ পূর্ব এশিয়া থেকে ইন্দোনেশিয়া, মধ্যপ্রাচ্য থেকে তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, বাহারাইন, ইরান, সৌদি আরব এবং সিরিয়াসহ পৃথিবীর বিভিন্ন অঞ্চলের এযাবৎ প্রায় ২০টিরও বেশি দেশ ব্রিকস জোটে যোগ দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে।

প্রধানমন্ত্রী আফ্রিকার দেশগুলোতে নিযুক্ত রাষ্ট্রদূতদের অংশগ্রহণে আয়োজিত আঞ্চলিক দূত সম্মেলনেও অংশ নেবেন বলে জানান মন্ত্রী।

সদস্য পদ পাওয়া

ব্রিকস দেশগুলো নতুন সদস্য নেওয়ার ক্ষেত্রে আলোচনা করছে এবং তাদের সিদ্ধান্ত অনুযায়ী নতুন সদস্য নেওয়া হবে। গত জুনে সুইজারল্যান্ডের জেনেভায় দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকে ব্রিকসে নতুন সদস্য পদ নিয়ে আলোচনা হয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

তিনি জানান, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট বলেছেন তারা সদস্য সংখ্যা বাড়াতে চান এবং তারা চিন্তাভাবনা করছেন যে আরও কয়েকটি, আমার যদি ঠিক মনে থাকে আটটি দেশের কথা বলেছেন। এখন দেখছি যে ২২টির মতো দেশ আগ্রহ প্রকাশ করেছে। কিন্তু তিনি মনে হয় বলেছেন আটটির মতো বাড়াতে চাইছেন এবং আমাদের কথা চিন্তাভাবনা করছেন।