Leadসংবাদ শিরোনামসব সংবাদ

বেসরকারি হাসপাতালগুলো ফাইভস্টার হোটেলের মতো

10ঢাকা: বেসরকারি হাসপাতালগুলোতে চিকিৎসা সেবার খরচের দিকটি তুলে ধরে স্বাস্থ্য ও পরিবার কল্যানমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, এ হাসপাতালগুলো ফাইভস্টার হোটেলের মতো। এই হাসপাতালগুলোতে খরচ কমানো গেলে সরকারি হাসপাতালগুলোর উপর থেকে চাপ কমবে বলেও মত তার।

মন্ত্রী বলেন, ‘দেশে অনেক বেসরকারি হাসপাতাল আছে। তবে এগুলো ফাইভস্টার হোটেলের মতো। বেসরকারি হাসপাতালগুলোর চিকৎসা খরচ কি কমানো যায় না? তাহলে অন্তত সরকারি হাসপাতালগুলোর উপর চাপ কমে যায়।’

শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১৩তম আন্তর্জাতিক সার্জিক্যাল কংগ্রেস এবং সার্ক সার্জিক্যাল কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সোসাইটি অব সার্জন অব বাংলাদেশ ও সার্ক সার্জিক্যাল কংগ্রেস এ অনুষ্ঠানের আয়োজন করে।

মন্ত্রী বলেন, সপ্তাহে অন্তত একদিন দরিদ্র জনগোষ্ঠীকে ফ্রি চিকিৎসা দেয়ার ব্যবস্থা করে এই বিজয়ের মাসে শপথ গ্রহণ করুন। প্যাথোলজিক্যাল টেস্ট ফ্রি করে দিন। সেই সঙ্গে বেড ও কেবিনের ভাড়াও একটু কমানোর চেষ্টা করুন। এমন শপথ করে দেখান না একদিন।’

নাসিম বলেন, আমাদের দেশে সম্পদ কম কিন্তু জনসংখ্যা অনেক বেশি। চিকিৎসকরা যদি সহানুভূতির সঙ্গে তাদের দায়িত্ব পালন করেন, তাহলে সীমিত সম্পদ দিয়ে উন্নত সেবা প্রদান করা সম্ভব।

দেশে সার্জিক্যাল চিকিৎসার বর্তমান অবস্থা প্রসঙ্গে তিনি বলেন, দেশের সার্জিক্যাল (শৈল্য চিকিৎসা) এগিয়েছে। এখন মানুষজন দেশে সারর্জিক্যাল চিকিৎসা করাতে সাহস পাচ্ছে। আগে এ চিকিৎসার জন্য দেশের বাইরে যেতে হতো। এখন শুধু ঢাকায় নয় চিটাগাং ও রাজশাহীতেও সফল সার্জিক্যাল চিকিৎসা হচ্ছে।

মন্ত্রী আরো বলেন, আমি রাজনীতি করি কিন্তু স্বাস্থ্যসেবার ক্ষেত্রে আমার কোনো দল মত নেই।

সোসাইটি অব সার্জন অব বাংলাদেশের সভাপতি প্রফেসর ড. মওদুদ হোসেন আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি প্রফেসর ড. মাহমুদ হাসান, সাধারণ সম্পাদক প্রফেসর ড. এম ইকবাল আরসোনাল, সোসাইটি অব সার্জন অব বাংলাদেশের সাধারণ সম্পাদক প্রফেসর ড.এ জেড এম মোস্তাক হোসেন প্রমুখ।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.