সংবাদ শিরোনামসব সংবাদ

বিশ্বের সবচেয়ে ‘বর্ণবাদী’ দেশের তালিকায় ভারত-বাংলাদেশ

25আপনার গায়ের রংয়ের সঙ্গে মেলে না কিংবা আপনার ধর্ম, জাতি বা মতামতে বিশ্বাসী নয় এমন মানুষকে আপনি কি ভিন্ন দৃষ্টিতে দেখেন? সম্প্রতি সুইডিশ একটি প্রতিষ্ঠান মানুষের ভিন্ন জাতি-বর্ণের প্রতি দৃষ্টিভঙ্গির ভিত্তিতে একটি তালিকা করেছে। এ তালিকায় আরো দুটি দেশের সঙ্গে বাংলাদেশের মানুষকে তুলে ধরা হয়েছে সবচেয়ে বর্ণবাদী মানুষ হিসেবে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টেলিগ্রাফ। বাংলাদেশ, ভারত, জর্ডান ও হংকংয়ের মানুষ বিশ্বের সবচেয়ে বর্ণবাদী মানুষ।

এসব দেশের মানুষ ভিন্ন বর্ণের মানুষকে অহরহ ভিন্ন দৃষ্টিতে দেখে। এতে দেখা গেছে, ভিন্ন বর্ণের মানুষকে এমনকি প্রতিবেশী হিসেবেও পছন্দ করে না এ চারটি দেশের ৪০ শতাংশের বেশি মানুষ। অন্যদিকে ভিন্ন বর্ণের মানুষের প্রতি সবচেয়ে সহনশীল জাতি হিসেবে উঠে এসেছে ব্রিটিশদের নাম। এ ছাড়া যুক্তরাষ্ট্রের সাবেক কলোনি, কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মানুষও ভিন্ন বর্ণের প্রতি যথেষ্ট সহনশীল। ল্যাটিন আমেরিকার দেশগুলোর অধিবাসীরাও ভিন্ন বর্ণের প্রতি সহনশীল হিসেবে উঠে এসেছে জরিপে।

বাংলাদেশের ৭০ শতাংশের বেশি মানুষ জানিয়েছে তারা ভিন্ন জাতি-বর্ণের মানুষকে প্রতিবেশী হিসেবে দেখতে চায় না। হংকংয়ের ৭০ শতাংশের বেশি অধিবাসীও একই ভাবে ভিন্ন জাতি-বর্ণের মানুষের প্রতি অসহনশীল। ভারতীয়দের মাঝে এ বর্ণবিদ্বেষের হার ৪৩.৫ শতাংশ। অন্যদিকে জর্ডানের অধিবাসীদের মাঝে ৫১.৪ শতাংশ ভিন্ন বর্ণের মানুষের প্রতি অসহনশীল। তবে ইউরোপের বিভিন্ন দেশে এ বর্ণবিদ্বেষের হার ভিন্ন ভিন্ন দেখা যায়। ফ্রান্সে ২২.৭ শতাংশ বর্ণবিদ্বেষী হলেও সাবেক সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশগুলোতে বর্ণবিদ্বেষের হার বেশি। বিশ্বের দেশগুলোর বর্ণবিদ্বেষের হার উঠে এসেছে নিকলাস বার্গরেন ও থেরেস নেলসনের জরিপে। আর জরিপে উঠে আসা বর্ণবিদ্বেষের এ হারের ভিত্তিতে একটি মানচিত্র তৈরি করেছে ওয়াশিংটন পোস্টের ম্যাক্স ফিশার।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.