আন্তর্জাতিকসংবাদ শিরোনামসব সংবাদ

বিশ্বাসের দাম কোটি টাকা, সোনা আর গোলাপ

saudi_arbiaঢাকা জার্নাল: চার বছর সৌদি আরবের একটি পরিবারে কাজ করেছিলেন ইথিওপিয়ার এক গৃহকর্মী। গত সপ্তাহে ব্যক্তিগত কারণে সৌদি ছেড়ে নিজ দেশে চলে যান তিনি। তার বিদায়ী অনুষ্ঠান এমন জাঁকজমকভাবে সৌদি পরিবারটি করেছে যে, তা দেখে সবারই চোখ চড়কগাছ!

সৌদি পরিবারের এই ব্যতিক্রমী আয়োজন নিয়ে গত বুধবার স্থানীয় আল-রিয়াদ পত্রিকা একটি প্রতিবেদন প্রকাশ করে। পত্রিকাটি জানায়, অনুষ্ঠানে ওই গৃহকর্মীকে বিপুল নগদ অর্থ, সোনা আর গোলাপ উপহার দেয়া হয়। আর ওই সৌদি পরিবার থেকে বলা হয়েছে, গৃহকর্মীর বিশ্বস্ততা এবং কাজের প্রতি আন্তরিকতায় সন্তুষ্ট হয়ে তারা এমন আয়োজন করেছে।

অনুষ্ঠানে সৌদি পরিবারটির আত্মীয়স্বজন এবং প্রতিবেশীদেরও আমন্ত্রণ জানানো হয়। পরিবারের প্রধান উম্মে মুফেহ আল-বালাউয়ি গৃহকর্মীকে আলিঙ্গন করে বলেন, ‘তুমি আন্তরিকতা, নিষ্ঠার সাথে সৎভাবে আমার পরিবারের কাজ করেছ। আমরা আশা করেছিলাম, তুমি আরও বহু বছর থাকবে আমাদের সাথে। কিন্তু এটা ঠিক যে, সবার আগে পরিবার। আর তাই তোমার ভবিষ্যত জীবন সুখের হোক এটিই চাই আমরা।’

এ সময় দেয়া উপহারগুলো গৃহকর্মীর জন্য যথেষ্ঠ নয় বলেও উল্লেখ করেন উম্মে মুফেহ। শুধু তাই নয়, বাড়ির কাজ সেরে সৌদি আরবে ফিরে আসতে চাইলে গৃহকর্মীকে আগাম স্বাগতমও জানান তিনি।

এদিকে সৌদি আরবের আরেকটি সংবাদমাধ্যম সৌদি গেজেট খবরটি পুনঃপ্রকাশ করে মন্তব্য করেছে, সৌদিতে ভিনদেশী গৃহপরিচারিকাদের ওপরে নির্যাতনের যেসব কথা প্রচলিত আছে, এ রকম মানবিক আয়োজনই পারে সে সম্পর্কে বিশ্ববাসীর ভুল ধারণা দূর করতে।

ঢাকা জার্নাল, ১৯ ফেব্রুয়ারি ২০১৬।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.