স্পটলাইট

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগে নীতিমালা করতে বললেন রাষ্ট্রপতি

দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোয় শিক্ষক নিয়োগে একটি নীতিমাল করারও তাগিদ দিয়েছেন  রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। একইসঙ্গে তিনি বিশ্ববিদ্যালয়গুলোর কাজে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) নির্দেশ দেন ।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহর নেতৃত্বে একটি প্রতিনিধিদল বঙ্গভবনে ‘বার্ষিক প্রতিবেদন ২০২০’ পেশ করতে গেলে এ নির্দেশনা দেন রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বলেন, ‘রাষ্ট্রপতি ইউজিসিকে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে ওয়াচডগ হিসেবে কাজ করার নির্দেশ দিয়েছেন। রাষ্ট্রপতিবিশ্ববিদ্যালয়গুলোয় শিক্ষক নিয়োগে একটি নীতিমালা প্রণয়নেরও তাগিদ দিয়েছেন।’

রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের সময় ইউজিসি চেয়ারম্যান প্রতিবেদনের বিভিন্ন দিক এবং ইউজিসির সার্বিক কর্মকাণ্ড তুলে ধরেন।

প্রেস সচিব জানান, ইউজিসি চেয়ারম্যান বলেছেন, ‘গবেষণা কার্যক্রমকে উৎসাহিত করতে এ সংক্রান্ত বাজেট দ্বিগুণ করা হয়েছে।

অনুষ্ঠানে ‘স্ট্রাটেজিক প্ল্যান ফর হায়ার এডুকেশন ২০১৮-২০৩০’ এর কার্যক্রম এগিয়ে যাচ্ছে বলে রাষ্ট্রপতিকে অবহিত করেন ইউজিসি চেয়ারম্যান।

রাষ্ট্রপতি বলেন, ‘বাংলাদেশ ইতোমধ্যে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। দেশের উন্নয়নের এ ধারা অব্যাহত রাখতে গবেষণার কোনও বিকল্প নেই। উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশ যাতে এগিয়ে যেতে পারে, সে জন্য উচ্চশিক্ষার মান বাড়ানো জরুরি।’

যুগোপযোগী কারিকুলাম প্রণয়ন ও উচ্চশিক্ষার শিক্ষার মান উন্নয়নে কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহ্বান জানান রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এবং সচিব (সংযুক্ত) মো. ওয়াহিদুল ইসলাম খান এ সময় উপস্থিত ছিলেন।