বিলম্বে বকেয়া, আবারও কঠোর আন্দোলনের ঘোষণা সোয়ান শ্রমিকদের

আগস্ট ২৫, ২০১৫

Swanঢাকা জার্নাল: বকেয়া পাওনা পরিশোধে বিলম্ব হলে আবারও আন্দোলন করা হবে বলে জানিয়েছে দিয়েছে সেয়ান গার্মেন্স শ্রমিকরা। মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র’র উদ্যোগে আয়োজিত সমাবেশ থেকে আন্দোলন করার ঘোষণা দেওয়া হয়।

সমাবেশে বলা হয়, অবিলম্বে সোয়ান গার্মেন্ট চালু, শ্রমিকদের বকেয়া বেতন-বোনাস-শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ কার্যকর করে শ্রম মন্ত্রীর প্রতিশ্রুত অর্থ প্রদান এবং শ্রমিকদের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে।

সংগঠনের কার্যকরি সভাপতি শ্রমিক নেতা সাদেকুর রহমান শামীমের সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক কাজী রুহুল আমিন, সহ-সভাপতি জিয়াউল কবীর খোকন, সহ-সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, আন্তর্জাতিক সম্পাদক মনজুর মঈন, দপ্তর সম্পাদক এম.এ শাহীন, কেন্দ্রীয় নেতা মো. জয়নাল আবেদীন, মো. শাহজাহান, সোয়ান গার্মেন্ট এর শ্রমিক শেখ ফরিদ, মোর্শেদা আক্তার, মিনতি রানী প্রমুখ। সমাবেশ পরিচালনা করেন, কেন্দ্রীয় নেতা মো. নুরুল ইসলাম। সমাবেশ শেষে লাল পতাকার মিছিল অনুষ্ঠিত হয়।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, গত এপ্রিল মাসের ১০ তারিখ হইতে বে-আইনীভাবে সোয়ান গ্রুপের দুইটি কারখানা বন্ধ করে রাখা হয়েছে। চার মাস যাবৎ বেতন না পেয়ে জীবন মৃত্যুর সন্ধিক্ষনে এসে বাঁচার তাগিদে লড়াইয়ে নেমে প্রধানমন্ত্রী, শ্রমমন্ত্রী, বিজিএমইএ সহ সংশ্লিষ্ট সকলের নিকট ধর্ণা দেয়া হয়েছে। ঘেরাও করা হয়েছে।

গত ১২ জুলাই হইতে ৩১ জুলাই পর্যন্ত ঈদের দিনসহ মোট ২০ দিনব্যাপী ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচী পালন করা হয়েছে। আন্দোলনের চাপে ইসলামী ব্যাংকের সামাজিক দায়বদ্ধতা তহবিল (সিএসআর) থেকে শ্রমিকদের ১ মাসের বেতনের সমান সহায়তা দেয়া হয়েছে। ফলে আংশিক বিজয় অর্জিত হয়েছে। কিন্তু কারখানা চালু করাসহ মৌলিক দাবি আদায় হয়নি। সোয়ান গার্মেন্ট শ্রমিকদের দাবিসহ সারা দেশের শ্রমিক কর্মচারীদের নায্যদাবী ও অধিকার আদায়ের লক্ষ্যে শান্তিপূর্ণ, গঠনমূলক, দীর্ঘ স্থায়ী আপোষহীন সংগ্রাম অগ্রসর করতে হবে।

অবিলম্বে সোয়ান গার্মেন্ট শ্রমিকদের দাবি মেনে নেয়া না হলে কঠোর আন্দোলন করে দাবি আদায় করা হবে বলেও নেতৃবৃন্দ ঘোষণা দেন।

একই দাবিতে আগামী ২৮ আগস্ট শুক্রবার বিকাল ৩ টায় মালিবাগ চৌধুরীপাড়া আবুল হোটেলের সামনে মানববন্ধন কর্মসূচি পালিত হবে।

ঢাকা জার্নাল, আগস্ট ২৫, ২০১৫।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.