Leadসংবাদ শিরোনামসব সংবাদ

বিনিয়োগের জন্য বড় বড় দেশ লাইন দিচ্ছে

PM ঢাকা জার্নাল: বাংলাদেশে বিনিয়োগের জন্য বিশ্বের বড় বড় দেশ লাইন দিচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, বিদেশি বিনিয়োগের জন্য স্থিতিশীল পরিবেশ সৃষ্টি করেছি, তাই বিনিয়োগও আসছে।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় সংসদে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

ঢাকা-৭ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য (এমপি) হাজী মো. সেলিম ও সরকার দলীয় এমপি আলী আযমের পৃথক দু’টি সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশই উপযুক্ত জায়গা।

‘দেশে বিদেশি বিনিয়োগ হচ্ছে। জাপান, চীন, ভারত থেকে শুরু করে কোরিয়া সবাই বিনিয়োগ করছে। জাপান ৬ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। বড় বড় দেশ লাইন দিচ্ছে বিনিয়োগ করার জন্য।’

হাজী সেলিমের উদ্দেশ্যে শেখ হাসিনা বলেন, আমি জানি না মাননীয় সংসদ সদস্য কোথায় পেলেন বিনিয়োগ হচ্ছে না। মাননীয় সংসদ সদস্যের প্রশ্ন  আসলে ডিজেলের দাম কমছে না  কেন?

‘যখন বিশ্ব বাজারে ডিজেলের দাম অতিরিক্ত ছিল, তখন আমরা ভর্তুকি দিয়ে ডিজেল বিক্রি করেছি। ফলে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) হাজার হাজার কোটি  টাকা লোন হয়ে গেছে। ব্যাংক থেকে লোন নেওয়া হয়েছে।’

‘যখন বিশ্ব বাজারে ডিজেলের দাম বেড়েছিল, তখন কিন্তু মাননীয় সংসদ সদস্যরা বলেননি আন্তর্জাতিক বাজারে ডিজেলের দাম বেড়েছে আমরাও বাড়াই। বরং দুই এক টাকা বাড়ালে স্টাইক, ভাঙচুর অনেক কিছুই করে। এখন লোন ট্যাক্স, ভ্যাট পরিশোধ করতে হবে। এখন ১৫ থেকে ১৬ হাজার কোটি  টাকা পরিশোধ করতে হবে। ধার দেনা পরিশোধ করার পর তখন হয়তো কমানোর কথা বিবেচনা করা যাবে,’ বলেন শেখ হাসিনা।

ঢাকা জার্নাল, ১৭ ফেব্রুয়ারি ২০১৬।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.