স্পটলাইট

বিদ্যুৎ বিপর্যয়: পূজামণ্ডপে বাড়তি সতর্কতা

জাতীয় গ্রিডে বিপর্যয়ের কারণে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকা দুপুর থেকে বিদ্যুৎহীন। এদিকে হিন্দু সম্প্রদায়ের শারদীয় দুর্গা পূজার আজ নবমী। এ অবস্থায় বিদ্যুৎ রাজধানীর সব পূজা মণ্ডপে বাড়তি সতর্কতা জারি করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

ডিএমপি থেকে বলা হয়েছে, রাজধানীর যেসব পূজা মণ্ডপে জেনারেটর নেই সেখানে সন্ধ্যার আগেই জেনারেটরের ব্যবস্থা করা হবে। পর্যাপ্ত আলোর ব্যবস্থাও করা হবে। পূজা মণ্ডপ মনিটরিংয়েে জন্য সিসিটিভি ক্যামেরা সচল রাখতে বিকল্প ব্যবস্থা করতে বলা হয়েছে। এছাড়া পোশাকে ও সাদা পোশাকে সার্বক্ষণিক টহল ও নজরদারি বাড়াতে পুলিশ সদস্যদের নির্দেশ দিয়েছে ডিএমপি।

এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ক্রাইম) এ কে এম হাফিজ আক্তার বলেন, একটা অনাকাঙ্ক্ষিত বিপর্যয়ের কারণে বিদ্যুতের সমস্যা হয়েছে। সেটা স্বাভাবিক হতে সময় লাগবে বলে আমরা জেনেছি। এদিকে হিন্দু সম্প্রদায়ের শারদীয় দুর্গা পূজায় নিরাপত্তা ব্যবস্থা বাড়াতে কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি বলেন, পূজা মণ্ডপের ভেতরে বাইরে ও আশপাশে সার্বক্ষণিক টহল, সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি রাখতে বলা হয়েছে। ডিএমপি’র প্রত্যেকটি থানা, ডিবি ও প্রত্যেকটি ক্রাইম ডিভিশনকে ইতোমধ্যে এ নির্দেশনা দেওয়া হয়েছে। বিশেষ করে যেসব এলাকায় পূজা মণ্ডপ বেশি এবং বড় বড় মণ্ডপ রয়েছে সেখানে বেশি সংখ্যক পুলিশের উপস্থিতি ও নজরদারি রাখতে বলা হয়েছে। পূজা মন্ডপগুলোয় পর্যাপ্ত আলোর বাড়াতে জন্য জেনারেটরের ব্যবস্থা করতে পূজা কমিটিকে অনুরোধ করা হয়েছে।

এদিকে পুলিশের পাশাপাশি র‌্যাবও তাদের নিরাপত্তা জোরদার করতে ব্যাটালিয়নগুলোকে নির্দেশনা দিয়েছে। বিশেষ করে যেসব এলাকায় পূজা মণ্ডপ রয়েছে সেসব এলাকায় র‌্যাবের টহল বাড়াতে বলা হয়েছে। পোষাকে ও সাদা পোষাকে র‌্যাব সদস্যদের নজরদারি বাড়াতে বলা হয়েছে।

গোয়েন্দা পুলিশের একাধিক কর্মকর্তা জানান, পূজা মণ্ডপের নিরাপত্তার বিষয়ে গোয়েন্দা পুলিশ শুরুর দিন থেকেই কাজ করছে। আজ বিদ্যুৎ বিপর্যয়ের কারণে কেউ যাতে কোনো বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সেজন্য ডিএমপি’র নির্দেশনা অনুযায়ী গোয়েন্দা পুলিশ সতর্ক অবস্থানে রয়েছে। পূজা মণ্ডপের আশপাশে গোয়েন্দা নজরদারি বাড়ানোর হয়েছে।

বিদ্যুতের পূর্বাঞ্চলীয় গ্রিড ফেল করায় দেশের একটি বড় অংশ বিদ্যুৎহীন হয়ে আছে। মঙ্গলবার (৪ অক্টোবর) বেলা দুইটার দিকে এ বিপর্যয় ঘটে। বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় জানিয়েছে, দ্রুততার সঙ্গে জাতীয় গ্রিড সচলের নিবিড় প্রচেষ্টা চলছে। অপরদিকে বিদ্যুৎ বিভাগের সচিব হাবিবুর রহমান জানিয়েছে এক ঘণ্টার মধ্যে রাজধানীতে বিদ্যুৎ চলে আসবে।

বিদ্যুতের পূর্বাঞ্চলীয় গ্রিডের আওতায় ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহ বিভাগে বিদ্যুৎ সরবরাহ করা হয়ে থাকে। ফলে এই চার বিভাগের বিদ্যুৎ নেই বললেই চলে। অনাকাঙ্ক্ষিত এ পরিস্থিতিতে সংশ্লিষ্ট সকলকে ধৈর্য্য ধারণ করতে বিনীতভাবে অনুরোধ করেছে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) দাবি করেছে, সন্ধ্যার মধ্যেই বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে। বিদ্যুৎ বিভাগের সচিব হাবিবুর রহমান জানিয়েছে এক ঘণ্টার মধ্যে রাজধানীতে বিদ্যুৎ চলে আসবে। সন্ধ্যার মধ্যে সারাদেশে বিদ্যুৎ সচল হবে।