Leadসংবাদ শিরোনাম

বাকশালের সদস্য হতে চেয়েছিলেন জিয়া: তোফায়েল

tofayel-zia20130610081230ঢাকা জার্নাল: বিএনপি প্রতিষ্ঠার আগে বাকশাল গঠনের সময় সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমান সংগঠনটির সদস্য হওয়ার আবেদন করেছিলেন। এমনটাই দাবি করেছেন সরকার দলীয় অভিজ্ঞ সংসদ সদস্য তোফায়েল আহমেদ।

মাগরিবের নামাজের বিরতির পর শুরু হওয়া অধিবেশনের দ্বিতীয় পর্বে অসমাপ্ত বক্তব্য দিতে উঠেই তিনি এ দাবি করেন। তার ঠিক আগে দেওয়া বক্তব্যে ব্যারিস্টার মওদুদ আহমদ বঙ্গবন্ধুর বাকশাল গঠনের সমালোচনা করায় এমন জবাব দেন তোফায়েল।

বঙ্গবন্ধুর গড়া বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ (বাকশাল) এক দলীয় শাসনব্যবস্থা ছিল না দাবি করে তিনি বলেন, সেটি ছিলো সবাইকে নিয়ে গড়া জাতীয় দল। জিয়াউর রহমানও সেই জাতীয় দলের সদস্য হওয়ার জন্য আবেদন করেছিলেন।

এ সময় প্রয়োজনে জিয়াউর রহমানের সেই আবেদনপত্র দেখানো হবে বলেও বিরোধী দলের উদ্দেশ্যে চ্যালেঞ্জ ছুঁড়ে দেন তোফায়েল। তত্ত্বাবধায়কের বুলি আউড়ে কোনো লাভ হবে না বলেও সাফ জানিয়ে দেন তিনি।

সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এদিন বিকেল ৫টা ৯ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশন শুরু করেন।

কিন্তু সংসদ লবিতে অবস্থান নেওয়া বিরোধী দল ১৮ দলীয় জোটে তাদের প্রধান শরিক জামায়াতের হরতালের কারণে প্রায় এক ঘণ্টা দেরিতে হরতাল শেষে সন্ধ্যা ছয়টার পর অধিবেশন কক্ষে প্রবেশ করে।

জামায়াতের সংসদ সদস্য আনম শামসুল ইসলাম ও বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিভ রহমান পার্থও বিরোধী দলের এ আগমন মিছিলে সামিল হন। ফলে বিরোধী দল গত বৃহস্পতিবার বাজেট পেশ পরবর্তী সময়ে টানা দুই কার্যদিবস সংসদে আসার দৃষ্টান্ত তৈরি করেন।

ঢাকা জার্নাল, জুন ১০, ২০১৩

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.