সব সংবাদ

বাংলাদেশ ক্ষেতমজুর সমিতি নবম জাতীয় সম্মেলন ৫-৬ নভেম্বর

বাংলাদেশ ক্ষেতমজুর সমিতির নবম জাতীয় সম্মেলন আগামী ৫-৬ নভেম্বর ময়মনসিংহে অনুষ্ঠিত হবে। ৫ নভেম্বর বেলা ২টায় ময়মনসিংহ টাউন হল মাঠে সম্মেলনের উদ্বোধন হবে। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে থাকবেন তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ, সম্মানিত অতিথি হিসেবে থাকবেন সমিতির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি জননেতা মুজাহিদুল ইসলাম সেলিম। এছাড়া ভারত, নেপাল ও শ্রীলংকার ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতৃবৃন্দ সহ বিভিন্ন গণ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন। উদ্বোধনী অনুষ্ঠান শেষে বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হবে। কাউন্সিল অধিবেশনে দেশের বিভিন্ন জেলা উপজেলার ৫ শতাধিক প্রতিনিধি উপস্থিত থাকবেন। বাংলাদেশ ক্ষেতমজুর সমিতির জাতীয় সম্মেলন উপলক্ষে আজ ৩১ অক্টোবর বেলা ১২টায় মুক্তিভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে উল্লেখিত তথ্য জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উত্থাপন করেন সংগঠনের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন রেজা, উপস্থিত থেকে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সংগঠনের সভাপতি শামছুজ্জামান সেলিম, কার্যকরী সভাপতি এ্যাডভোকেট সোহেল আহম্মেদ, সহ-সভাপতি সৈয়দ আহম্মেদ, মোতালেব হোসেন, আন্তর্জাতিক বিভাগের দায়িত্ব প্রাপ্ত এ্যাডভোকেট হাসান তারিক চৌধুরী প্রমুখ।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয় নবম জাতীয় সম্মেলনের মূল শ্লোগান নির্ধারণ করা হয়েছে “গ্রামীণ বরাদ্দ লুটপাট বন্ধ কর, পল্লী রেশন চালু কর।” জাতীয় বাজেটে ‘প্রকল্প ও কর্মসূচি’ খাতে কর্মসৃজন কর্মসূচি, টি,আর, কাবিখা, কাবিটা, বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রসূতি ভাতা, সহ নানা নামে গ্রামের জন্য বরাদ্দ দেয়া হয়। কিন্তু বরাদ্দের বড় অংশ লুটপাট হয়ে যাওয়ার কারণে ক্ষেতমজুর সহ গ্রামীণ মজুর ও গ্রামের মানুষ নানাভাবে বঞ্চিত হচ্ছে। এছাড়া পুণরায় পল্লী রেশন চালু, ১০০ দিনের কর্মসূচি পুনরায় সব উপজেলায় চালু, ক্ষেতমজুরদের জন্য ট্রেড ইউনিয়ন অধিকার প্রদান, পুরুষ-নারী শ্রমিকদের সমকাজে সমমজুরী প্রদান, ঘএঙ ঋণে খাই খালাসির আইন চালু করা, গ্রামের গরীব মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করা, খাসজমি জলাশয় ক্ষেতমজুরদের প্রদান, দৈনিক ন্যূনতম মজুরী ৪০০ টাকা নির্ধারণ, ক্ষেতমজুর সন্তানদের জন্য সরকারি চাকুরীতে কোটা নির্ধারণ সহ ক্ষেতমজুরদের বাঁচার ১০ দফা দাবি সম্মেলন থেকে পুনরায় সরকার ও জাতীয় সামনে তুলে ধরা হবে মর্মে সংবাদ সম্মেলনে জানানো হয়।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.