Leadআন্তর্জাতিক

বাংলাদেশিদের ভিসা দেওয়া প্রসঙ্গে যা জানাল ভারত

ঢাকা জার্নাল ডেস্ক

বর্তমানে বাংলাদেশে বন্ধ আছে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের স্বাভাবিক কার্যক্রম। এমন পরিস্থিতিতে বেশ ভোগান্তিতেই আছে দেশের প্রচুর নাগরিক। বিভিন্ন কাজ সম্পন্ন করতে প্রতিবেশী দেশে যেতেও পারছেন না বাংলাদেশের কোনো নাগরিক। এবার এ বিষয়ে নিজেদের অবস্থান বা পদক্ষেপ জানাল ভারত। নয়াদিল্লি থেকে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকাকে জানানো হয় এই বিষয়ক তথ্য।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, বাংলাদেশের পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতির কারণেই ভারতীয় ভিসা পেতে বিলম্ব হচ্ছে। সময় মতো ভিসা না পাওয়ায় গত ২৬ আগস্ট ঢাকায় অবস্থিত ভারতীয় ভিসাকেন্দ্রে বিক্ষোভের চিত্রও দেখা গিয়েছে।

এই পরিস্থিতিতে বাংলাদেশের নাগরিকদের ভিসার আবেদনের ক্ষেত্রে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। তারা জানিয়েছে, আপৎকালীন ও চিকিৎসার প্রয়োজন ছাড়া আপাতত বাংলাদেশি নাগরিকদের ভিসা দেওয়া হচ্ছে না।

‘আপাতত বাংলাদেশিদের চিকিৎসা ও জরুরি প্রয়োজনে ভিসা দেওয়া হচ্ছে। যখন বাংলাদেশের পরিস্থিতি স্বাভাবিক হবে, তখন পূর্ণমাত্রায় কাজ শুরু হবে এবং ভিসা প্রদানও স্বাভাবিক হবে।’- এমনটাই বলেছেন মন্ত্রণালয়ে মুখপাত্র রণধীর জয়সওয়াল।

গেল মাসে বাংলাদেশে আওয়ামী লীগ সরকারের পতনের পর থেকেই বন্ধ ছিল ভারতের ভিসা পরিষেবা। ভারতীয় দূতাবাসের বহু কর্মীকে তাদের দেশে ফিরিয়ে নেওয়া হয়। পরে সেপ্টেম্বর থেকে আবার জরুরি ভিত্তিতে শুরু হয় ভিসা আবেদন কেন্দ্রগুলোর কার্যক্রম। প্রাথমিকভাবে ভিসা সেন্টার খুলছে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, সিলেট ও খুলনায়। তবে এখনই সবাই ভিসা পাবে না। আপাতত শর্তসাপেক্ষে বাংলাদেশিদের ভিসা প্রদান করা হবে।