Leadখেলাসংবাদ শিরোনাম

বাংলাদেশকে হেসেখেলে হারাল ভারত

ঢাকা জার্নাল ডেস্ক

কানপুর টেস্টের পঞ্চম দিনে আজ বাংলাদেশের হারটা ছিল সময়ের অপেক্ষা মাত্র। অবশেষে হয়েছেও সেটাই। বাংলাদেশের দেওয়া ৯৫ রানের লক্ষ্য মাত্র ৩ উইকেট হারিয়েি টপকে গেল ভারত। এরই সাথে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ৭ উইকেটে জয় তুলে নিয়ে দুই ম্যাচের সিরিজে ২-০ বাংলাদেশকে হোয়াইটওয়াশ করল রোহিত শর্মার দল। এতে ভারতের বিপক্ষে লাল বলের ফরম্যাটে বাংলাদেশের জয়ের অপেক্ষা আরও বাড়ল।

চেন্নাইতে প্রথম টেস্টে বাংলাদেশকে ২৮০ রানে হারিয়েছিল স্বাগতিকরা। প্রথম ম্যাচের বাজে পারফর্ম থেকে ঘুরে দাঁড়াবে বাংলাদেশ, এমনটাই প্রত্যাশা ছিল সমর্থকদের। তবে কানপুরে আড়াই দিনের টেস্ট ম্যাচটিও করুণভাবে হেরে বসল নাজমুল হোসেন শান্তর দল।

কানপুর টেস্টের দুই দিন বৃষ্টিতে ভেসে যাওয়ার পর অন্তত ড্র-এর আশাই করছিলেন টাইগার সমর্থকরা। আজ (মঙ্গলবার) পঞ্চম দিনের শুরুতেই ধাক্কা খেয়ে সমর্থকদের আশা আবারও ভঙ্গ হলো। দিনের প্রথম সেশনেই সাত উইকেট হারিয়ে লাঞ্চের আগেই অলআউট হয় বাংলাদেশ। জয়ের জন্য ভারতের প্রয়োজন ছিল মাত্র ৯৫ রান, হাতে ছিল পুরো দুটি সেশন।

বৃষ্টিতে দুইদিন ভেসে গেলেও ভারত ঠিকই জয়ের জন্যই খেলছিল, সেটি তাদের পরিকল্পনা দেখেই প্রমাণিত হয়। গতকাল চতুর্থ দিনে স্বাগতিকরা যেভাবে বিস্ফোরক সূচনা করেছিলেন, তাতেই বোঝা গিয়েছিল যে বাংলাদেশকে ধবলধোলাই করাটাই রোহিত-কোহলিদের মুখ্য উদ্দেশ্য। আগ্রাসী ব্যাটিংয়ের সুবাদে টেস্ট ক্রিকেটে দ্রুততম ৫০, ১০, ১৫০, ২০০ এবং ২৮৫ রানের বিশ্বরেকর্ডও নিজেদের করে নিয়েছে ভারত।

আজ পঞ্চম দিন সকালে বাংলাদেশের লক্ষ্য ছিল যতক্ষণ সম্ভব ব্যাটিং চালিয়ে যাওয়া। ম্যাচে হারের বদলে অন্তত ড্র আনতে চেয়েছিলেন টাইগার ব্যাটাররা। কিন্তু ভাগ্য এবং খেলোয়াড়দের ফর্ম, কোনোটাই অনুকূলে ছিল না। এর আগে ২০২১ সালে পাকিস্তান এবং ২০১৯ সালে আফগানিস্তানের বিপক্ষেও বৃষ্টিবিঘ্নিত টেস্ট হেরেছিল বাংলাদেশ।

ব্যাটিং, বোলিং, ফিল্ডিং এবং প্ল্যানিং- সব ক্ষেত্রেই আরও একবার নিজেদের দক্ষতার প্রমাণ দিয়েছে ভারত। পাকিস্তানের মাটিতে তাদেরকেই দুটি টেস্ট ম্যাচ হারিয়ে আসার পর বেশ আত্মবিশ্বাসী ছিলেন শান্তরা। তবে ভারত বুঝিয়ে দিল কেন তারা এই ফরম্যাটে এই মুহুর্তে বিশ্বসেরা।

সংক্ষিপ্ত স্কোরঃ

বাংলাদেশ ১ম ইনিংসঃ ২৩৩ (৭৪.২ ওভার); মুমিনুল ১০৭*, শান্ত ৩১; বুমরাহ ৩-৫০, আকাশ ২-৪৩

ভারত ১ম ইনিংসঃ ২৮৫/৯ডি (৩৪.৪ ওভার); জয়সওয়াল ৭২, রাহুল ৬৮; মিরাজ ৪-৪১, সাকিব ৪-৭৮

বাংলাদেশ ২য় ইনিংসঃ ১৪৬ (৪৭ ওভার); সাদমান ৫০, মুশফিক ৩৭; বুমরাহ ৩-১৭, অশ্বিন ৩-৫০

ভারত ২য় ইনিংসঃ ৯৮/৩ (১৭.২ ওভার); জয়সওয়াল ৫১, কোহলি ২৯*; মিরাজ ২-৪৪, তাইজুল ১-৩৬

ফলাফলঃ ভারত ৭ উইকেটে জয়ী

ম্যাচসেরাঃ যশস্বী জয়সওয়াল

সিরিজঃ ভারত ২-০ তে জয়ী

সিরিজসেরাঃ রবিচন্দ্রন অশ্বিন