স্পটলাইট

বলয়গ্রাস সূর্যগ্রহণ আজ

ঢাকা জার্নাল ডেস্ক:

আজ ২ অক্টোবর সূর্যগ্রহণ হবে। আজ হবে বলয়গ্রাস সূর্যগ্রহণ। এটি বছরের দ্বিতীয় ও শেষ সূর্যগ্রহণ। এর আগে ২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণ হয় ৮ এপ্রিল। উত্তর আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক, আর্কটিক, পশ্চিম ইউরোপ এবং উত্তর দক্ষিণ আমেরিকা দেখা যায় এই গ্রহণ। ২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণ বাংলাদেশ থেকে দেখা যায়নি। বছরের দ্বিতীয় সূর্যগ্রহণটিও বাংলাদেশ থেকে দেখা যাবে না।

বলয়গ্রাস সূর্যগ্রহণ কী?

অনেক সময় উপবৃত্তাকার পথে ভ্রমণ কালে চাঁদ এমন অবস্থানে থাকে যে পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সময় সেটি সম্পূর্ণ সূর্যকে ঢেকে রাখতে পারে না। তখন চাঁদের চারপাশে সূর্যকে আংটির মতো দেখা যায়। এই ধরনের বলয় আকৃতির সূর্যগ্রহণকে বলয়গ্ৰাস সূর্যগ্রহণ বলে। ইংরেজিতে একে বলে রিং অব ফায়ার।

২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণ

২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণ হয় ৮ এপ্রিল। উত্তর আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক, আর্কটিক, পশ্চিম ইউরোপ এবং উত্তর দক্ষিণ আমেরিকা দেখা যায় এই গ্রহণ। ২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণ বাংলাদেশ থেকে দেখা যায়নি।

২০২৪ সালের শেষ সূর্যগ্রহণ

২০২৪ সালের দ্বিতীয় সূর্যগ্রহণ তথা চতুর্থ গ্রহণ ২ অক্টোবর। এটি এবছরের শেষ সূর্যগ্রহণও বটে। ২ অক্টোবর বৃত্তাকার সূর্যগ্রহণ হবে। উত্তর আমেরিকার দক্ষিণ অংশ, দক্ষিণ আমেরিকার বিভিন্ন অঞ্চল, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক এবং অ্যান্টার্কটিকা থেকে দৃশ্যমান হবে এই গ্রহণ। এই গ্রহণটিও বাংলাদেশ থেকে দেখা যাবে না।

২০২৪ সালে সূর্যগ্রহণ কয়টি

২০২৪ সালে সূর্যগ্রহণ দুইটি। এরপ্রথমটি হয় ৮ এপ্রিল। দ্বিতীয় ও শেষ গ্রহণটি হবে ২ অক্টোবর।

আজকের সূর্যগ্রহণ কখন দেখা যাবে?

বাংলাদেশ সময় অনুযায়ী সূর্যগ্রহণ শুরু হবে ২ অক্টোবর রাত ৯টা ৪৩ মিনিটে।