Leadখেলা

বড় অংকের জরিমানার মুখে সাকিব

ঢাকা জার্নাল ডেস্ক

ঝামেলা যেন পিছু্ই ছাড়ছে না বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয় সাকিব আল হাসানের। হত্যা মামলা ও ইনজুরি বিতর্কের পর এবার নতুন শাস্তির মুখে পড়েছেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। শেয়ার লেনদেনে কারসাজির অভিযোগে জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ককে বড় অঙ্কের জরিমানা করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন।

শেয়ার ব্যবসায় এর আগেও বিভিন্ন ইস্যুতে সমালোচিত হয়েছিলেন সাকিব, একাধিক মামলায়ও এসেছিল তার নাম। তবে এবার সবচেয়ে বড় শাস্তিটাই পেতে যাচ্ছেন তিনি!

প্যারামাউন্ট ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ার লেনদেনে কারসাজির দায়ে সাকিবকে ৫০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। আজ (মঙ্গলবার) বিএসইসির পরিচালক ও মুখপাত্র ফারহানা ফারুকীর পক্ষ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

সেই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, পুঁজিবাজারে তালিকাভুক্ত প্যারামাউন্ট ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ার লেনদেনে কারসাজির মাধ্যমে সিকিউরিটিজ আইন ভঙ্গ করেছেন সাকিব। তাই তাকে ৫০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

সাকিবের সঙ্গে জরিমানা করা হয়েছে আবুল খায়ের হিরুকেও। পুঁজিবাজারের আলোচিত কারসাজিকারক আবুল খায়ের হিরুর সঙ্গেই একত্রে বড় বিনিয়োগ করেছিলেন এই তারকা টাইগার ক্রিকেটার। এও অভিযোগ আনা হয়েছে যে, গত চার-পাঁচ বছরে পুঁজিবাজারে যেসব শেয়ার নিয়ে আবুল খায়ের হিরু সবচেয়ে বেশি কারসাজির ঘটনা ঘটিয়েছেন, এসব কোম্পানির শেয়ারে বিনিয়োগ ছিল সাকিবেরও।

পাকিস্তান সিরিজে হত্যা মামলার আলোচনা মাথায় নিয়ে খেলতে হয়েছিল সাকিবকে। এবার ভারতের মাটিতে টেস্ট সিরিজ চলাকালীন নতুন এই শাস্তির মুখে পড়লেন তিনি। একইসঙ্গে আঙ্গুলের চোটে কানপুর টেস্টে খেলা এখনো নিশ্চিত নয় সাকিবের। অর্থাৎ সবকিছু মিলিয়ে ক্যারিয়ারের বেশ বাজে সময়ই পার করছেন দেশের ক্রিকেট ইতিহাসের সেরা এই খেলোয়াড় একথা বলাই যায়।