Leadসংবাদ শিরোনাম

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জড়িতদের মুখোশ উন্মোচন চায় সিপিবি

monjurul ahsan cpbঢাকা জার্নাল:আরেকটি ট্রাজেডি এড়াতে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জড়িত নিজ দল ও দেশি-বিদেশি শক্তির মুখোশ উন্মোচন চায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

শুক্রবার পল্টনে মুক্তি ভবনের মুক্তি মিলনায়তনে অনুষ্ঠিত জাতীয় শোক বিদস ও বঙ্গবন্ধুর ৪০তম শাহাদাত বার্ষিকীতে এ কথা জানান সিপিবি কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা মনজুরুল আহসান খান।

সিপিবি আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনায় মনজুরুল আহসান খান বলেছেন, বঙ্গবন্ধু আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে দেশের অবিসংবাদিত নেতা হিসাবে গড়ে উঠেছিলেন। আমাদের দেশের কমিউনিস্ট, প্রগতিশীল ও গণআন্দোলন সংগ্রামগুলো শেখ মুজিবকে বঙ্গবন্ধু করেছে। তিনি আরও বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের মতো আরেকটা ট্রাজেডি এড়াতে তাঁর হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত নিজ দলের ও অন্যান্য দেশি-বিদেশি শক্তির মুখোশ উন্মোচন করা দরকার।

সিপিবি প্রেসিডিয়াম সদস্য হায়দার আকবর খান রনোর সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন প্রেসিডিয়াম সদস্য আহসান হাবিব লাবলু, কেন্দ্রীয় কমিটির সদস্য রুহিন হোসেন প্রিন্স, শ্রমিক নেতা মঞ্জুর মঈন, ছাত্র ইউনিয়ন ঢাকা মহানগরের সভাপতি বিধান বিশ্বাস।

আলোচনা সভায় বক্তাগণ বলেন, কমিউনিস্টদের সাথে ঐক্য, সমঝোতা এবং আন্দোলন বঙ্গবন্ধুর সাফল্যের চাবিকাঠি ছিল। দুঃখের বিষয় বঙ্গবন্ধু বাংলাদেশের যে আদর্শ ও লক্ষ্য নির্ধারণ করেছিলেন তা বাস্তবায়ন করার জন্য আওয়ামী লীগ উপযুক্ত দল ছিলনা। আওয়ামী লীগকে তিনি তাঁর লক্ষ্য হাসিলে ব্যর্থ হয়ে বেপরোয়া হয়ে উঠেছিলেন এবং শেষ পর্যন্ত আওয়ামী লীগ বিলুপ্ত করে বাকশাল গঠন করেছিলেন। তারপরেই দেশি-বিদেশি শক্তির ষড়যন্ত্রে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়।

বক্তাগণ বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের বিচার আংশিকভাবে হয়েছে। তাঁর হত্যাকাণ্ডে নিজ দলসহ বিভিন্ন দল এবং অন্যান্য দেশি-বিদেশি শক্তি জড়িত ছিল। তাদের মুখোশ উন্মোচন হওয়া দরকার। আগামীতে আরেকটি ভয়াবহ ট্রাজেডি এড়াতেই এটা প্রয়োজন। কমিউনিস্ট পার্টি বারবার এজন্য একটি কমিশন গঠনের দাবি করেছে।

সভার শুরুতে বঙ্গবন্ধুসহ ১৯৭৫ সালের ১৫ আগস্টে নিহতদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

ঢাকা জার্নাল, আগস্ট ১৪, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.