লাইফ স্টাইল

ফ্ল্যাট রেট সেক্স নিষিদ্ধ

flat-rate-sex-banned-natunbarta_33907ঢাকা জার্নাল: ফ্ল্যাট রেট, মোবাইল কোম্পানির বিজ্ঞাপনগুলোতে প্রতিনিয়ত এই কথাটি শোনা যায়। জার্মানিতেও এই ফ্ল্যাট রেট পাওয়া যায়। তবে কেবল মোবাইল ফোনে নয়, পতিতালয়গুলোতেও। এখন অবশ্য সেটি বন্ধের উদ্যোগ নিতে যাচ্ছে জার্মান সরকার।
পশ্চিমা দেশগুলোতে পতিতাবৃত্তি নতুন কিছু নয়। অনেক দিন ধরে তা আইনী স্বীকৃতি নিয়েই চলছে। বরং নানা দেশের সরকার আরো আইন প্রণয়ন করে। যাতে যৌনকর্মীরা বৈষম্যের শিকার না হয়। তাদের সুযোগ সুবিধা যেন ঠিক থাকে। এই ক্ষেত্রে জার্মানি বেশ উদার বলতে হবে। নাগরিক অধিকারের দিক থেকে যৌনকর্মীরা আর বাকি সব মানুষের মতই গণ্য হয়ে থাকে। নিজের পেশার কথা লোকসম্মুখে বলতে তারা মোটেই দ্বিধা করে না। জার্মানির পতিতালয়গুলো বেশ উন্মুক্ত, শহরের আর সব বাড়িগুলোর মতই। শুধু বাড়ির সামনে একটি লাল লণ্ঠন ঝুলে, এই আর কি। খদ্দেরদের সুবিধা দিতে এইসব পতিতালয়গুলোতে চালু রয়েছে ফ্ল্যাট রেট পদ্ধতি। মাত্র একশ ইউরো দিয়ে ‘’আনলিমিটেড সার্ভিস’’ পাওয়ার সুযোগ ভোগ করেন খদ্দেররা।

আর এখানেই আপত্তি জার্মান রাজনীতিকদের। জার্মানির মূল দুই দল সিডিইউ আর এসপিডি দলের নেতারা সম্প্রতি সিদ্ধান্ত নিয়েছেন যৌনপল্লীতে এই ফ্ল্যাট রেট সার্ভিস বন্ধ করতে হবে। কারণ তাদের মতে এটি যৌনকর্মীদের প্রতি বৈষম্য। এটি তাদের ন্যায্য মজুরি থেকে বঞ্চিত করছে। তাই আগামীতে এই ব্যাপারে আইন পাশ করা হবে। যেসব দালাল খদ্দেরদের এই ফ্ল্যাট রেট সার্ভিস দেবে তাদের আইনের আওতায় আনা হবে, এমন সিদ্ধান্তের কথা জানিয়েছেন জার্মান সংসদে দুই দলের নেতারা। জার্মানির স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা আনেটে ভিল্ডমান মাউস গণমাধ্যমকে জানিয়েছেন, পতিতালয়গুলোর জন্য লাইসেন্স বাধ্যতামূলক করারও পরিকল্পনা করছেন তারা।

এদিকে জার্মানিতে পতিতাবৃত্তির বিরুদ্ধে অবশ্য অনেকেই কথা বলছেন এখন। গত অক্টোবর মাসে জার্মানির সাবেক বিশপ মার্গোট ক্যসমান এবং শিল্পী ভোল্ফগাং নিডেকেনসহ ৯০ জন বিশিষ্ট নাগরিক একটি যৌথ বিবৃতি দেন। এতে তারা পতিতাবৃত্তির বিরুদ্ধে অবস্থান নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। তারা বলেন, গত কয়েক বছরে ইউরোপের যৌন ব্যবসার কেন্দ্রে পরিণত হয়েছে জার্মানি। প্রতি বছর আশেপাশের দেশগুলো থেকে হাজার হাজার সেক্স ট্যুরিস্টেরএর আগমন ঘটছে দেশটিতে, যা জার্মানির ভাবমূর্তি ক্ষুণ্ণ করছে।

ঢাকা জার্নাল, ডিসেম্বর ১০, ২০১৩।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.