রাজনীতি

‘ফিরোজা’য় ঈদ করবেন খালেদা জিয়া

বিগত কয়েক বছরের মতো এবারও গুলশানের বাসা ‘ফিরোজা’য় ঈদ উদযাপন করবেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। পরিবারের সদস্যদের সঙ্গেই ঈদের সময়টি কাটাবেন সাবেক এই প্রধানমন্ত্রী।

বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান  বলেন, ‘বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া বাসায় পরিবারের সদস্যদের নিয়ে ঈদ উদযাপন করবেন।’

দলীয় সূত্র জানায়, বিগত কয়েক বছরের মতো এবারের ঈদুল আজহায় ঈদের দিন রাতে দলের স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে খালেদা জিয়ার সাক্ষাৎ হবে।

রবিবার (২৫ জুন) তার সঙ্গে সাক্ষাৎ করে এসেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এবারের ঈদে তিনি থাকছেন ঠাকুরগাঁওয়ে। ফিরবেন ঈদের পরেরদিন।

আমির খসরু মাহমুদ চৌধুরী ও ইকবাল হাসান মাহমুদ টুকু দেশের বাইরে রয়েছেন।

দলের একটি নির্ভরযোগ সূত্র জানায়, ঈদুল আজহার দিনে এবার সিনিয়র নেতাদের সঙ্গে সাক্ষাৎ-পর্বে দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. মঈন খান, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান থাকতে পারেন। এছাড়া কোনও কোনও নেতা ব্যক্তিগতভাবে খালেদার সঙ্গে শুভেচ্ছা-বিনিময় করতে তার বাসায় যেতে পারেন।

গত রমজানের ঈদে প্রয়াত ছেলে আরাফাত রহমান কোকোর স্ত্রী শর্মিলী রহমান ও তাদের কন্যা জাহিয়া ও জাফিয়ার সঙ্গে ঈদ কাটালেও এবার তাদের ছাড়াই ঈদ করবেন খালেদা জিয়া।

দলের দায়িত্বশীল সূত্র জানায়, ভার্চুয়ালি সৌজন্য বিনিময় হবে, এক্ষেত্রে বড় ছেলে তারেক রহমান ও তার পরিবারের সদস্যদের সঙ্গে আলাপ করবেন খালেদা জিয়া।

প্রসঙ্গত, গত ১৩ জুন মধ্যরাতে হঠাৎ করেই হাসপাতালে ভর্তি হন খালেদা জিয়া। পরে ১৭ জুন বাসায় ফেরেন তিনি। এর আগে চলতি বছরের ২৯ এপ্রিল এভারকেয়ার হাসপাতালে ভর্তি হয়েছিলেন বিএনপির চেয়ারপারসন। সেই দফায় পাঁচ দিন পর তিনি বাসায় ফেরেন।

এভারকেয়ার হাসপাতালের চিকিৎসক অধ্যাপক সাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে একটি মেডিক্যাল বোর্ডের তত্ত্বাবধানে তার চিকিৎসা চলছে। তিনি দীর্ঘদিন ধরে আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি জটিলতা ও লিভারের রোগে ভুগছেন। ২০২১ সালের এপ্রিলে করোনায় আক্রান্ত হওয়ার পর থেকে কয়েকবার হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে খালেদা জিয়াকে।