খেলা

ফিফার নিষেধাজ্ঞা প্রসঙ্গে যা বললেন মার্তিনেজ

ঢাকা জার্নাল ডেস্ক

খেলার মাঠে আনন্দ-উদযাপন কিংবা বিচিত্রধর্মী অঙ্গভঙ্গির জন্য একাধিকবার আলোচনায় এসেছেন আর্জেন্টিনার ‘বাজপাখি’ খ্যাত গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ। ২০২২ কাতার বিশ্বকাপে সেরা গোলরক্ষকের পুরষ্কারটি হাতে নিয়ে যেই সেলেব্রেশনটা তিনি করেছেন তা হয়তো কেউই ভুলবেন না। এরপরও একাধিকবার তার মাঠে মেজাজ হারানো কিংবা উদযাপন নিয়ে ব্যাপক সমালোচিত হয়েছেন এমি।

সবশেষ ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বে কলম্বিয়ার বিপক্ষে হারের ম্যাচে মেজাজ হারিয়েছিলেন মার্তিনেজ। ম্যাচ হারার পর তিনি টিভি ক্যামেরায় আঘাত করে বসেন, এমনকি এক কলম্বিয়ান সাংবাদিকে চড় মারার অভিযোগও তার বিরুদ্ধে আছে। এসব কর্মকান্ডের জন্য মার্তিনেজকে ফিফার শাস্তির সম্মুখীন হতে হয়েছে। আর্জেন্টিনার হয়ে দুই ম্যাচে মাঠে নামতে পারবেন না তিনি।

আলোচিত এই ঘটনায় ফুটবল বিশ্বের নানা দিক থেকেই মার্তিনেজকে সমালোচনার শিকার হতে হচ্ছে। এবার এ প্রসঙ্গে নিয়েই মুখ খুললেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী এই গোলকিপার।

‘আমি আমার নিষেধাজ্ঞা মেনে নিচ্ছি এবং কাউকে আঘাত করে থাকলে সেজন্য ক্ষমা প্রার্থনা করছি। উদযাপনের ভঙ্গি অনেকের মুখে হাসি ফোটায় এবং সেখানে কাউকে আঘাত বা অসম্মান করার ইচ্ছা থাকে না।’- নিজের ইন্সটাগ্রাম একাউন্টে দেওয়া পোস্টে এমনটা বলেছেন এমি মার্টিনেজ।

ফিফা থেকে শাস্তি পাওয়ার পর নিজের এসব আচরণের জন্য ক্ষমা চেয়েছেন মার্তিনেজ। পাশাপাশি তিনি ভবিষ্যতে কারও সঙ্গে ‘আক্রমণাত্মক’ কিছু করবেন না বলেও অভিমত ব্যক্ত করেন তিনি।

‘ফিফা উইন্ডোতে আমি আমার বন্ধুদের সমর্থন দেবো, যদিও নিজে খেলতে না পারার আক্ষেপ থাকবে। কাউকে অসম্মান করার কোনো ইচ্ছা কখনোই আমার ছিল না, এমনকি কোন ধরনের অঙ্গভঙ্গি তাদের কাছে অনাকাঙ্ক্ষিত মনে হয় সেটাও আমি জানি না। তবে আমি চেষ্টা করব আমার আচরণে যেন আর কেউ ব্যথিত না হয় এবং আমার পুরো মনোযোগ থাকবে আর্জেন্টিনা ও অ্যাস্টন ভিলার হয়ে শিরোপা জয়ের দিকে।’