শিক্ষা-সংস্কৃতিসব সংবাদ

প্রায় ৪ মাস লকডাউনের মধ্যেও ঢাকা কমার্স কলেজ কোয়ার্টারে করোনা সংক্রমণ, মৃত্যু

প্রায় ৪ মাস হতে চললো ঢাকা কমার্স কলেজ টিচার্স কোয়ার্টারে
চলছে লকডাউন। অথচ এর মধ্যে থেমে নেই করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ। বরং যে পরিমাণ নমুনা সংগ্রহ করা হচ্ছে, তাতে প্রায় ৮ জনের নমুনাই আসছে কোভিড পজিটিভ। তাতে লকডাউনের কোনো সুফল মিলছে কি না, তা নিয়ে প্রশ্ন উঠছে।

তবে সংশ্লিষ্টরা বলছেন, এলাকাটি কেন লকডাউন করতে হয়েছে, তা এ থেকেই বোঝা যায়। আর কোয়ার্টার বাসীর অভিযোগ, তারা প্রয়োজনে বের হতে না পারলেও ভারপ্রাপ্ত অধ্যক্ষ শফিকুল ইসলাম ঠিকই বাইরে বের হচ্ছেন ।

গত মার্চ মাস থেকে ঢাকা কমার্স কলেজ কোয়ার্টার এলাকায় লকডাউন শুরু হয়। প্রায় তিনশত মানুষের আবাসস্থল এই কোয়ার্টারে করোনা প্রতিরোধে কবে নাগাদ শেষ হবে লকডাউন জানা নেই কারোরই ।

কলেজ কোয়ার্টার এর তথ্য অনুযায়ী, লকডাউনের প্রথম কয়েকদিনের দিনে পরীক্ষার জন্য নমুনা নেওয়া কয়েকজনের ফলাফলে ৭ জনের করোনা পজিটিভ এসেছে। এবং একজন সিনিয়র শিক্ষক ড. শওকত ওসমান মারাও গেছেন।

শিক্ষকদের অনেকেই বলছেন, লকডাউন চলছে বলে তারা নিজেরাই দরকার পড়লেও বের হতে পারছেন না কোয়ার্টার থেকে। সিকিউরিটি গার্ড তাদের পথরোধ করছেন। জরুরী প্রয়োজন থাকলেও তারাও বের হতে পারছেন না।

ঢাকা কমার্স কলেজ টিচার্স কোয়ার্টারের সভাপতি আকতার হোসেন জানিয়েছেন, লকাডাউন করার পরেও সংক্রমণের যে হার দেখা দিয়েছে , সেটা লকডাউনের যৌক্তিকতাকে আরও তুলে ধরেছে। নমুনা সংগ্রহের পরে শিক্ষকদের থেকে সংক্রমণ ধরা পড়ছে তাই লকডাউন কঠোরভাবে পালন করতে হচ্ছে ।