শিক্ষা-সংস্কৃতি

প্রাথমিকে নিয়োগ হবে আরো ৫ হাজার শিক্ষক

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি ৪) আওতায় সৃজন করা হচ্ছে সহকারী শিক্ষক সঙ্গীত ও শারীরিক শিক্ষা পদ। বছর বছর সংরক্ষণের ভিত্তিতে অস্থায়ীভাবে কয়েকটি শর্ত সাপেক্ষে রাজস্বখাতে ৫ হাজার ১৬৬টি পদ সৃজন করার সম্মতিও দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সোমবার (১৬ মে) বিষয়টি নিশ্চিত করে প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক মণীষ চাকমা বলেন, এখন এ পদগুলোর বিষয়ে অর্থ বিভাগের সম্মতি নিয়ে সচিব কমিটি পাঠানো হবে। সেখানে অনুমোদন পেলে এ দুই বিষয়ে (সঙ্গীত ও শারীরিক শিক্ষা) শিক্ষক নিয়োগ দেয়া হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো. মিজানুর রহমান সম্প্রতি এক অফিস আদেশে জানান, ২ হাজার ৫৮৩টি করে এই দুই পদে নেয়া হবে ৫ হাজার ১৬৬ জন সহকারী শিক্ষক।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের অফিস আদেশে দেওয়া শর্তগুলো হলো,

১. অর্থ বিভাগের ব্যয় ব্যবস্থাপনা অনুবিভাগের সম্মতি গ্রহণ করতে হবে।

২. অর্থ বিভাগের বাস্তবায়ন অনুবিভাগ থেকে বেতন স্কেল নির্ধারণ করা হবে।

৩. প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সুপারিশ গ্রহণ করতে হবে।

৪. যে তারিখে প্রশাসনিক মন্ত্রণালয় থেকে পদ সৃজনের সরকারি আদেশ জারি করা হবে সে তারিখ থেকে পদগুলো সৃজিত হবে।

৫. অস্থায়ী পত্রের ক্ষেত্রে মন্ত্রীপরিষদ বিভাগের ০৩/০৫/২০০৩ খ্রি. তারিখের মপবি/ক:বি:শা:/কপগ-১১-২০০১-১১১ নম্বর সরকারি আদেশ অনুসরণ করতে হবে।

৬. সহকারী শিক্ষক (সঙ্গীত) ও সহকারী শিক্ষক (শারীরিক শিক্ষা) পদগুলো নিয়োগ বিধিমালায় অন্তর্ভুক্ত করে নিয়োগ প্রদান করতে হবে।

৭. পদ সৃজনের চূড়ান্ত আদেশে জনপ্রশাসন মন্ত্রণালয় প্রদত্ত সকল শর্ত আবশ্যিকভাবে উল্লেখ করতে হবে।

৮. পদগুলো সৃজনে অর্থ বিভাগের সম্মতিপত্রের কপি এবং প্রশাসনিক মন্ত্রণালয়ের পদ সৃজনের সরকারি আদেশের পৃষ্ঠাসংরক্ষণকৃত কপি জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংগঠন ও ব্যবস্থাপনা অনুবিভাগে প্রেরণ করতে হবে।