আর্ট এন্ড কালচাররাজশাহীসারাদেশ

প্রতিমা তৈরিতে ব্যস্ত উল্লাপাড়ার শিল্পীরা দামে হতাশ

ঢাকা জার্নাল ডেস্ক: মো. ময়নুল হোসাইন, উল্লাপাড়া

বছর ঘুরে কাছে চলে এসেছে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। আর এই দূর্গা পূজাকে সামনে রেখে ব্যস্ততা বেড়েছে পাল পাড়ায়। দুর্গোৎসবকে সামনে রেখে দেব-দেবীর মূর্তি বানাতে সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ব্যস্ত সময় পার করছেন প্রতিমা তৈরির কারিগররা।

এবছর উল্লাপাড়ায় প্রায় ১০০টি মণ্ডপে অনুষ্ঠিত হবে শারদীয় দুর্গোৎসব। আশ্বিনের শুরু মানেই, আর দেরি নেই শারদীয় দুর্গা পূজার। শরতের কাশফুলের সাথে আকাশও জানান দেয় পূজা আসছে। আর এই বড় দিনের অপেক্ষায় থাকে হিন্দু সম্প্রদায়ের মানুষ। এই উৎসবকে ঘিরে তাদের পরিবারের মাঝে আনন্দ বিরাজ করে। আর, তাইতো দিন রাত প্রতিমা তৈরির কাজে ব্যস্ত শিল্পীরা।

একমাটি ও দো-মাটির কাজ শেষে ধীরে ধীরে আকার পাচ্ছেন দেবী দুর্গা, কার্তিক, গনেশ, লক্ষ্মী, সরস্বতীসহ অন্যান্যরা। বর্তমানে কাঁদা মাটির কাজ শেষের দিকে এরপর শুরু হবে রং ও তুলির কাজ। প্রতিটি প্রতিমা তৈরিতে আকার ভেদে শিল্পীরা মজুরি নিচ্ছেন ২৫ থেকে ৬০ হাজার টাকা পর্যন্ত।

কারিগর বিজয় কুমার পাল বলেন, মূর্তি তৈরির প্রয়োজনীয় উপকরণের দাম বেড়ে যাওয়ায় তাদেরও খরচ বেড়েছে। তবে এবারে বেশি চাহিদা না থাকায় তেমন প্রতিমা বিক্রি হচ্ছে না। প্রতিমা তৈরির সরঞ্জামের মূল্য বৃদ্ধি পেলেও বৃদ্ধি পায়নি প্রতিমার মূল্য। এছাড়া এবারে অনেক মন্ডপেই পূজা আর্চনা হবে না। তাই প্রতিমার চাহিদাও তেমন নেই।

উল্লাপাড়া উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সুজিত ঘোষ জানান, এবারো উল্লাপাড়ায় প্রায় ১০০ টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে। প্রতিটি মন্ডপেই চলছে সাজসজ্জার কাজ। এছাড়াও প্রতিটি মন্ডপেই নজরদারি রাখা হয়েছে।

উল্লাপাড়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রাকিবুল হাসান জানান, দুর্গা পূজাকে ঘিরে তিন স্থরে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও বিট পুলিশিংয়ের মাধ্যমে প্রতিটি ইউনিয়নে মন্ডপে মন্ডপে কঠোর নিরাপত্তা গ্রহন করা হয়েছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ সর্বদা প্রস্তুত আছে বলেও জানান তিনি।