uncategory

পেন্টাগনের গবেষণায় পুতিনের ‘বডি ল্যাঙ্গুয়েজ’!

ঢাকা: অটুট স্বাস্থ্যের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অনেকে ‘বডি বিল্ডার প্রেসিডেন্ট’ হিসেবেও অভিহিত করে থাকে।
মাঝে মাঝেই সালমান খানের মত নাঙ্গা দেহে জেমস বন্ডের ছবির নায়কদের পোজে সংবাদ মাধ্যমে প্রকাশ হয় পুতিনের ছবি। কখনও ঘোড়া, কখনও বাঘ আবার কখনও বলগা হরিণের সঙ্গে দেখা যায় পুতিনকে।
Putin_1
সংবাদ মাধ্যম পুতিনের বডির প্রতি আগ্রহ প্রকাশ করে আসলেও পেন্টাগনের গবেষণার বিষয়বস্তু কিন্তু পুতিনের বডি ল্যাংগুয়েজ (শারীরিক ভঙ্গিমা)।

জানা গেছে, পুতিনের কাজ কর্ম সম্পর্কে আগাম ধারণা পেতেই তার বডি ল্যাংগুয়েজ নিয়ে গবেষণা করছে পেন্টাগন। শারীরিক ভাবভঙ্গির ওপর গবেষণা করে তার আচরণের ব্যাপারে পূর্বাভাস করাই এ গবেষণার লক্ষ্য বলে জানা গেছে।
Putin_2
ক্রিমিয়া নিয়ে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক বর্তমানে সোভিয়েত আমলের শীতল যুদ্ধের পর্যায়ে পৌঁছেছে।

এ পরিস্থিতিতে ক্রিমিয়ার ব্যাপারে রাশিয়ার প্রেসিডেন্টের সম্ভাব্য পদক্ষেপের ব্যাপারে আগে থেকেই আভাস পাওয়ার ক্ষেত্রে এই গবেষণা সহায়ক হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।
Putin_4
বিশেষজ্ঞরা মনে করেন, একজন ব্যক্তির বডি ল্যাংগুয়েজ বিশ্লেষণ করে তার আচরণ এবং মনোজগতের বিভিন্ন বিষয় সম্পর্কে ধারণা পাওয়া যায়।
Putin_3
অবশ্য পুতিনের বডি ল্যাঙ্গুয়েজ গবেষণা করে পেন্টাগনের গবেষক ব্রেন্ডা কনোরস বলেন, পুতিন ঝুঁকি গ্রহণে অনিচ্ছুক। কিন্তু একই সঙ্গে তার বিরুদ্ধে সমালোচনার ক্ষেত্রে তিনি অত্যন্ত স্পর্শকাতর।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.