Leadসংবাদ শিরোনাম

পুলিশ জানলে এমন ঘটনা ঘটতো না

Jakatঢাকা জার্নাল: জাকাত দেওয়ার আগে পুলিশকে জানানো হলে অবশ্যই ব্যবস্থা নিতো বলে মন্তব্য করেছেন ঢাকা রেঞ্জের অতিরিক্ত মহাপরিদর্শক (অ্যাডিশনাল ডিআইজি) শফিকুল ইসলাম।

তিনি বলেন, জাকাত দেওয়ার বিষয়টি পুলিশকে জানানো হলে পুলিশ থেকে শৃঙ্খলভাবে পরিচালিত করলে এ রকম ঘটনা ঘটতো না।

এর আগে ভোরে ময়মনসিংহের নূরানী জর্দা কারখানায় জাকাত নিতে গিয়ে পদদলিত হয়ে ২৭ জনের মৃত্যু হয়। এ ঘটনা খতিয়ে দেখতে পুলিশ সদর দফতরের ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির প্রধান করা হয় অ্যাডিশনাল ডিআইজি শফিকুল ইসলামকে। ঘটনা তদন্তে তিনি শুক্রবার দুপুরে ময়মনসিংহে আসেন।

ময়মনসিংহের পুলিশ সুপার (এসপি) মঈনুল হক, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) পুলিশ সুপার (এসপি) মোস্তফা কামাল, ঢাকা মেট্রোপলিটন পুলিশের ডিঅ্যান্ডপিএস বিভাগের এএসপি আফজাল হোসেন, ময়মনসিংহের অতিরিক্ত পুলিশ সুপার (অ্যাডিশনাল এসপি) আবু আহাম্মদ আল মামুন, কোতোয়ালী মডেল থানার সহকারী পুলিশ সুপার (এএসপি) আব্দুর রশিদ, সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

ঢাকা রেঞ্জের অতিরিক্ত মহাপরিদর্শক (অ্যাডিশনাল ডিআইজি) শফিকুল ইসলাম জানান, জাকাত আনতে গিয়ে পদদলিত হয়ে ২৭ জনের মৃত্যুর ঘটনার তদন্ত কার্যক্রম চলছে। নির্ধারিত সময়ের মধ্যেই তদন্ত প্রতিবেদন দাখিল করা হবে।

আসামিদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এ ঘটনায় ভিকটিম, নিহতদের আত্মীয় স্বজন, পুলিশ সদস্যদেরও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলেও জানান তিনি।

জাকাতের কোন বড় আয়োজন হলে পুলিশকে আগে জানাতে হবে, পুলিশ সদর দফতরের এমন নির্দেশনার কথা স্মরণ করিয়ে দিয়ে শফিকুল ইসলাম বলেন, ভবিষ্যতে যাতে ময়মনসিংহের ঘটনার কোন পুনরাবৃত্তি না ঘটে এ ম্যাসেজটাই সবাইকে দেয়ার চেষ্টা করবো। যাতে করে চুপিসারে এ ধরণের ঘটনার মাধ্যমে আর কেউ মৃত্যু না ডেকে আনে।

ময়মনসিংহ পৌরসভার সামনের নূরানী জর্দা ফ্যাক্টরির মালিক শামীম তালুকদার ওরফে হাজী মোহাম্মদ শামীমের বাসা থেকে শুক্রবার ভোর ৫ টার দিকে জাকাতের কাপড় সংগ্রহ করতে গিয়ে পদপিষ্ট হয়ে প্রাণ যায় ২৭ জনের। এ ঘটনায় বাড়ির মালিক শামীম ও তার পুত্র হেদায়েতসহ ৮ জনকে পুলিশ সকালেই আটক করে।

পরে শুক্রবার সন্ধ্যায় কোতোয়ালী মডেল থানার উপ-পরিদর্শক (এস.আই) রফিকুল ইসলাম বাদী হয়ে শামীমসহ ৮ জনের বিরুদ্ধে ৩০২ ধারায় একটি হত্যা মামলা দায়ের করেন। এ মামলাতেই তাদের গ্রেফতার দেখানো হয়েছে।

ঢাকা জার্নাল, জুলাই ১১, ২০১৫

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.