শিক্ষা-সংস্কৃতি

পিক আওয়ারে পরীক্ষা নয়, সময় পিছিয়ে নেওয়ার ভাবনা

যানজটের কারণে আগামী এসএসসি-এইচএসসি ও সমমান পরীক্ষা সকাল ১০টায় না নিয়ে পরে নেওয়ার চিন্তা-ভাবনা করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এসএসসি ও সমমান পরীক্ষা নিয়ে আইন-শৃঙ্খলা ও মনিটরিং কমিটির বৈঠক শেষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ তথ্য জানান।

অভিভাবকদের পক্ষে দাবি জানানো হচ্ছে, পরীক্ষাগুলো শুরু হয় সকাল ১০টা থেকে তখন অফিস আওয়ারও থাকে এবং প্রচণ্ড যানজট হয়। অনেক কেন্দ্রে পরীক্ষার্থী নির্দিষ্ট সময়ে আসতে পারেনি পরীক্ষার সময় দুপুরের দিকে করা যায় কিনা?

সাংবাদিকদের এমন প্রশ্নে শিক্ষামন্ত্রী বলেন, এটা নিয়ে আমাদের ভাবনায় আছে। আজকের সভায়ও আলাপ করেছি। এবার যে পরীক্ষাটি হচ্ছে সেখানে এই পরিবর্তনটা আনতে পারছি না। কারণ, স্বাস্থ্যবিধি মানার যে বিষয়টা আছে, আমাদের সকালের পরীক্ষার্থীরা সবাই বেরিয়ে যাবে, তারপরে মাঝখানে একটা ব্রেক দিয়ে পরবর্তী পরীক্ষার্থীরা ঢুকবে। সেই কারণে আমাদের মাঝখানের গ্যাপটা রাখতে হচ্ছে। কাজেই আমাদের ১০টার টা ১০টাতেই রাখতে হচ্ছে। কিন্তু আগামী বছর থেকে আমরা চেষ্টা করতে পারি, বিশেষ করে যেদিন সবচাইতে বেশি পরীক্ষার্থী থাকে অর্থা মূল বিষয়গুলো, আবশ্যিক বিষয়গুলোর যে পরীক্ষা হয় সেদিন পরীক্ষাগুলো আরেকটু পরে শুরু করা যায় কিনা সে ব্যাপারে আমরা সিদ্ধান্ত নেব আগামী বছর থেকে। এটা নিয়ে আমাদের মধ্যে আলাপ হয়েছে।  ‘

শুধুই যানজটের কারণে পেছাবেন কিনা প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ‘এটা এবছর করা সম্ভব না। আগামী বছরে করার কথা ভাববো। পিক আওয়ারের একটা ব্যাপার আছে। পৃথিবীর সব দেশেই সব শহরে ট্রাফিকের একটা প্যাটার্ন আছে, সেই প্যাটার্নের ওপর নির্ভর করে কোনটা পিক আওয়ার কোনও দেশে। আমাদের এখানে যে প্যাটার্ন সে প্যাটার্ন অনুযায়ী যেটা পিক আওয়ার, যেদিস সর্বোচ্চ সংখ্যাক পরীক্ষার্থী থাকে এবং একবেলা পরীক্ষা থাকে তাহলে সময়টা সমন্বয় করে এদিক ওদিক করবার সুযোগ থাকে। সেই সুযোগটি আগামী বছর ভাববো।

প্রসঙ্গত, তিন ঘণ্টার পূর্ণাঙ্গ পরীক্ষা অনুষ্ঠিত হয় সকাল ১০টা থেকে। আর বিকালের পরীক্ষা শুরু হয় বেলা ২টা থেকে।  এই রুটিন পাল্টানোর চিন্তা-ভাকনা করছে মন্ত্রণালয়।